কুমিল্লার মঞ্চে চিরঞ্জীব বঙ্গবন্ধু

 

আবু সুফিয়ান রাসেল।।

করোনার কারণে ১৮ মাস পর কুমিল্লায় মঞ্চ নাটক অনুষ্ঠত হয়েছে। বৃহস্পতিবার সন্ধ্যায় জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে চিরঞ্জীব বঙ্গবন্ধু মঞ্চায়ন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্থানীয় সরকার বিভাগ কুমিল্লার উপ-পরিচালক মোহাম্মদ শওকত ওসমান।

বিশেষ অতিথি ছিলেন জেলা শিল্পকলা একাডেমির সদস্য অধ্যক্ষ হাসান ইমাম মজুমদার, জনান্তিক নাট্যসম্প্রদায়ের সভাপতি বশিরউল আনোয়ার, প্রতিবিম্ব থিয়েটারের সভাপতি শাহজাহান চৌধুরী। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা কালচারাল অফিসার সৈয়দ আয়াজ মাবুদ।

সভাপতির বক্তব্যে সৈয়দ আয়াজ মাবুদ বলেন, বাংলাদেশ শিল্পকলা একাডেমির ৬৪ জেলায় বঙ্গবন্ধুকে নিয়ে নাটক নির্মাণ কর্মসূচির অংশ হিসেবে চিরঞ্জীব বঙ্গবন্ধু নাটকটি মঞ্চায়ন করা হয়। করোনার কারণে কম দর্শকদের প্রবেশের অনুমতি প্রদান করা হয়েছে। অনুষ্ঠানটি জেলা শিল্পকলা একাডেমির অফিসিয়াল ফেসবুকে সরাসরি প্রচার করা হয়েছে। ঘণ্টাব্যাপি এ নাটকে ৬ দফা, আগরতলা মামলাসহ বঙ্গবন্ধুর জীবন সংগ্রামের নানাদিক তুলে ধরা হয়েছে। নাট্য ভাবনা ও পরিকল্পনা করেন অধ্যাপক শান্তিরঞ্চন ভৌমিক। রচনা ও নির্দেশনায় ছিলেন মামুনুল হক। রেপাটরি নাট্যদলের সদস্যরা এতে অংশ গ্রহণ করেন।