কুয়েতের নতুন আমির শেখ নাওয়াফ

আমোদ ডেস্ক।।

কুয়েতের নতুন আমির হিসেবে শেখ নওয়াফ আল-আহমাদ আল-সাবাহ বুধবার শপথ গ্রহণ করেছেন। তার সৎ ভাই শেখ সাবাহ’র মৃত্যুর পর তিনি শপথ গ্রহণ করলেন। শেখ সাবাহ ৯১ বছর বয়সে যুক্তরাষ্ট্রে ইন্তেকাল করেন। 

৮৩ বছর বয়সী শেখ নওয়াফ কুয়েত সিটির জাতীয় পরিষদে শপথ নেন। এদিকে দেশটি মৃত আমির শেখ সাবাহ আল-আহমাদ আল-সাবাহ’র লাশ গ্রহণের অপেক্ষায় রয়েছে।
কুয়েতের আমিরের মৃত্যুতে এক দিনের রাষ্ট্রীয় শোক আজ : কুয়েতের আমির শেখ সাবাহ আল-আহমেদ আল-জাবের আল-সাবাহর মৃত্যুতে আজ এক দিনের রাষ্ট্রীয় শোক পালন করবে সরকার। গতকাল এ-সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ।
কুয়েতের আমির শেখ সাবাহ আল-আহমেদ আল-সাবাহ ৯১ বছর বয়সে গত মঙ্গলবার মৃত্যুবরণ করেন। এর পরই দেশটির মন্ত্রিসভা প্রয়াত আমিরের সৎভাই ৮৩ বছর বয়স্ক শেখ নওয়াফ-আল আহমেদকে নতুন আমির ঘোষণা করে। গতকাল মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়েছে, ‘বাংলাদেশের অকৃত্রিম বন্ধু কুয়েতের আমির শেখ সাবাহ আল-আহমেদ আল-জাবের আল-সাবাহর ইন্তেকালে ১ অক্টোবর বৃহস্পতিবার বাংলাদেশে রাষ্ট্রীয়ভাবে এক দিনের শোক পালন করা হবে।’
এতে আরও বলা হয়েছে, ‘এ উপলক্ষে আজ বাংলাদেশের সব সরকারি, আধা সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান এবং শিক্ষাপ্রতিষ্ঠানসহ সব সরকারি ও বেসরকারি ভবন এবং বিদেশে বাংলাদেশ মিশনসমূহে জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে। এ ছাড়া দেশের সব মসজিদে বিশেষ দোয়া অনুষ্ঠিত হবে। অন্যান্য ধর্মীয় প্রতিষ্ঠানে তাঁর আত্মার শান্তির জন্য বিশেষ প্রার্থনার আয়োজন করা হবে।’