কোরানে হাফেজ ও দরিদ্রদের জন্য অটো রিকশার ভাড়া ফ্রি

 

তৈয়ুবুর রহমান সোহেল।।
কুমিল্লা নগরীতে কয়েক বছর ধরে অটোরিকশা চালান মো. শাহিন মিয়া। বাড়ি নগরীর উত্তর চর্থায়। কুমিল্লার অন্যতম অপরাধপ্রবণ এলাকা চর্থায় বেড়ে ওঠা শাহিন পড়াশোনায় প্রাথমিকের গণ্ডি পার হতে পারেননি। কিন্তু হৃদয়ে মানবিকতাকে লালন করেছেন এই যুবক। শাহিন মিয়া তার অটোরিকশায় একটি স্টিকার লাগিয়েছেন। সেখানে লেখা আছে, ‘গরিব অসহায়, হাফেজে কোরানের জন্য ভাড়া ফ্রি।’
শাহিন জানান, অটোরিকশা চালাতে গিয়ে রাস্তার ধারে এক নারীকে কাঁদতে দেখি। আমি ওই নারীর সাথে কথা বলে তার সমস্যা জানার চেষ্টা করি। পরে তাকে যতটুকু সম্ভব সহায়তা করি। সম্প্রতি ওই নারীর সাথে আমার আবার দেখা হয়। ওই নারী সে দিনের উপকারের জন্য আমার প্রতি কৃতজ্ঞতা পোষণ করেন। এটা দেখে আমার ভেতরে অন্য রকম ভালো লাগা কাজ করে। তখন চিন্তা করে দেখলাম, আমার পক্ষেও মানুষের উপকার করা সম্ভব। ভাবলাম, এত মানুষের ভিড়ে শহরে কয়জনই দরিদ্র মানুষ বা কোরানে হাফেজ আছেন। এ সংখ্যা অনেক কম। তাই চিন্তা করলাম, অন্তত তাদের জন্য যদি কিছু করা যায়। তাই আমার সামর্থ্যরে জায়গা থেকে এ উদ্যোগ গ্রহণ করি।
শাহিনের অটোরিকশায় চড়া আবদুল আজিজ নামে এক যাত্রী জানান, শাহিনের কাজে দেশ প্রেম ফুটে ওঠে। ও দেখাল, আমাদের সকলের প্রচেষ্টায় সমাজ ও রাষ্ট্র পরিবর্তন সম্ভব। সেটা যে যার জায়গা থেকে অবদান রাখলেই হয়ে যায়।