তীব্র শীতে জুবুথুবু কুমিল্লার জনজীবন

মাহফুজ নান্টু।
কুয়াশার সাথে কনকনে ঠান্ডা আর তীব্র শীতে জুবুথুবু পুরো কুমিল্লা। বৃহস্পতিবার সারা দিনেও কুমিল্লা থেকে একবারের জন্যও সূর্যের মুখ দেখা যায়নি। এমন বৈরী আবহাওয়ায় ভোগান্তিতে পড়েছে নিম্ন আয়ের মানুষজন। কুমিল্লা নগরীর শাসনগাছা, কান্দিরপাড় থেকে রাজগঞ্জ, চকবাজার ও টমসম ব্রিজ এলাকায় নিম্ন আয়ের মানুষজনকে দিনভর শীত নিবারণে দেখা গেছে। কাজ না পেয়ে কান্দিরপাড় টাউন হল থেকে অনেক দিন মজুর ফিরে গেছেন।
নীলফামারীর বাসিন্দা মনির বেওয়া বলেন, আজ কাজে নেয়ার জন্য কেউ আসে নাই। বেলা ১০ টা পর্যন্ত বসেছিলেন টাউনহলের সামনে। পরে কোদাল ঝুড়ি নিয়ে ফিরে যান ধর্মপুরে। মনির বেওয়ার মত আরো অন্তত কুড়িজন দিন মজুর কাজ না পেয়ে ফিরে গেছেন।
কুমিল্লা রেলওয়ে স্টেশনের ফ্ল্যাটফর্মে শুয়ে বসে দিন পার করতে দেখা গেছে ভিক্ষুকদের। মানুষজনের আনাগোনা কম থাকায় বেঁচাবিক্রিও কম হয়েছে ফেরিওয়ালাদের। জরুরি কাজ ছাড়া ঘর থেকে বের হচ্ছে না কেউ। অনেকে আবার তীব্র শীত থেকে নিজেকে বাঁচাতে ভারি পোষাক পরিধান করে ঘর থেকে বের হচ্ছেন। নগরীর ধর্মসাগরপাড়ে কমেছে সাধারণ মানুষদের আনাগোনা।
কুমিল্লা কোটবাড়ি ময়নামতি ও আশেপাশের এলাকাতে স্বাভাবিক সময়ের চেয়ে পর্যটকদের আনাগোনা কম।
কুমিল্লা আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা ইসমাইল হোসেন ভূইয়া জানান, বৃহস্পতিবার কুমিল্লার সর্বোচ্চ তাপমাত্রা ছিলো ১৭.৭ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা ছিলো ১৪ ডিগ্রি সেলসিয়াস। শীত বেশি অনুভূত হওয়ার কারণ সূর্য না উঠা। যার কারণে তীব্র ঠান্ডা অনুভূত হয়েছে। বৃহস্পতিবার রাতেও শীত অনুভূত হবে। তবে আগামী ৪৮ ঘন্টায় এই পরিস্থিতি স্বভাবিক হবে।