ছাত্রদল নেতা অর্ণব হত্যায় পিস্তলসহ দুই শুটার গ্রেফতার

‘নারী যাত্রীর সাথে ড্রাইভারের তর্ক নিয়ে সংঘর্ষের সূত্রপাত’
প্রতিনিধি।।
কুমিল্লার ছাত্রদল নেতা জামিল হাসান অর্ণব হত্যার ঘটনায় দুই শুটারসহ সাতজনকে গ্রেফতার করেছে পুলিশ। এসময় দুইটি বিদেশি পিস্তল, সাত রাউন্ড গুলি, চারটি ম্যাগজিন উদ্ধার করা হয়েছে। রবিবার (১৭ মার্চ) এক প্রেস ব্রিফিংয়ে এসব তথ্য জানান কুমিল্লার পুলিশ সুপার মো. আব্দুল মান্নান। এদিকে নারী যাত্রীর সাথে মাইক্রোবাস ড্রাইভার ও লাইনম্যানের তর্কের ঘটনা থেকে সংঘর্ষের সূত্রপাত বলে পুলিশের দাবি।


গ্রেফতার আসামিরা হলেন, শাসনগাছা মোল্লাবাড়ির খলিলুর রহমানের ছেলে ফজলে রাব্বি (৩০), গর্জনখোলার মৃত রফিকের ছেলে মো. সুমন (২৮), শাসনগাছা দক্ষিণ বাড়ির মৃত মনু মিয়ার ছেলে রাশেদ (৩৮)। তার বিরুদ্ধে পূর্বের বিস্ফোরক, ডাকাতি প্রস্তুতি, চাঁদাবাজি, বিশেষ ক্ষমতা আইনের, মারামারিসহ মোট ১১টি মামলা রয়েছে। শাসনগাছা মোল্লা বাড়ির আনোয়ার মিয়ার ছেলে কাউছার (২০)। তার বিরুদ্ধে বিস্ফোরক, মারামারির তিনটি মামলা রয়েছে। মৃত বাদশা মিয়ার ছেলে খলিলুর রহমান (৬০), মৃত হাবিবুর রহমানের ছেলে রিয়াজ (২৬), শাসনগাছা দক্ষিণ বাড়ির মৃত আবদুর রশিদের ছেলে সোলেমান (৩৮)।
পুলিশ সুপার জানান, ১৫মার্চ দুপুরে দুই ঘণ্টা ধরে কুমিল্লা শাসনগাছা বাসস্ট্যান্ড এলাকায় এক নারী যাত্রীর সাথে মাইক্রোবাস ড্রাইভার ও লাইনম্যানের তর্ক-বিতর্কের ঘটনা ঘটে। পরবর্তীতে উক্ত ঘটনাকে কেন্দ্র করে শাসনগাছা মধ্যপাড়া এবং মোল্লা পাড়ার লোকজনের মাঝে সংঘর্ষ ছড়িয়ে পড়ে। এসময় গুলি বিনিময়ের ঘটনা ঘটে। এ ঘটনায় বেশ কয়েকজন গুলিবিদ্ধ হন। জামিল হাসান অর্ণব নিহত হন। ঘটনার প্রেক্ষিতে নিহতের মা ঝর্ণা আক্তার বাদী হয়ে কোতয়ালী মডেল থানায় এজাহার নামীয় ২৫জন এবং অজ্ঞাত ৩৫জনকে আসামি করে মামলা দায়ের করেন। মধ্যপাড়া এবং মোল্লা পাড়ার মধ্যে পূর্বের বিভিন্ন বিষয় নিয়ে দ্বন্দ্ব ছিলো।

পুলিশ সুপার জানান, এঘটনায় গুলি চালানো ফজলে রাব্বিকে পাঁচথুবী ইউনিয়নের বিষ্ণুপুর সীমান্ত এলাকা দিয়ে ভারতে পালিয়ে যাওয়ার সময় শনিবার দিবাগত রাতে (১৭ মার্চ) গ্রেফতার করা হয়। এসময় রাব্বিকে জিজ্ঞাসাবাদে শাসনগাছা মোল্লাবাড়ি সংলগ্ন পরিত্যক্ত রান্না ঘরের সিলিংয়ের উপর থেকে দুটি ম্যাগজিনসহ একটি বিদেশি পিস্তল ও ছয় রাউন্ড লোড করা গুলি উদ্ধার করা হয়। অপর আসামি মো. সুমনকে উত্তর দুর্গাপুর ইউনিয়নের শাসনগাছায় গ্রেফতার করা হয়। সুমনকে জিজ্ঞাসাবাদে শাসনগাছার মোল্লাবাড়ির মৃত রশিদ ও নুরু মিয়ার ভবনের সীমানা প্রাচীরের মাঝের ফাঁকা জায়গা থেকে দুটি ম্যাগজিনসহ একটি বিদেশি পিস্তল ও এক রাউন্ড গুলি উদ্ধার করা হয়।
প্রশ্নের জবাবে তিনি বলেন,এই ঘটনায় তিনজন শুটার শনাক্ত করেছি। তাদের মধ্যে দুইজনকে গ্রেফতার করেছি। আরেক প্রশ্নের জবাবে তিনি বলেন, অর্ণব পথচারী নাকি কোন গ্রুপে জড়িত ছিলেন তা তদন্তের পর বলা যাবে।
এছাড়া টার্মিনালের চাঁদাবাজির জন্য দুই পক্ষ সংঘর্ষে জড়িয়েছে কিনা এ প্রশ্নের জাবাবে তিনি বলেন,আমরা বিষয়টি এখনও নিশ্চিত হতে পারিনি।
সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, কুমিল্লার অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) মংনে থোয়াই মারমা, অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম এন্ড অপস্) আশফাকুজ্জামান, অতিরিক্ত পুলিশ সুপার (ট্রাফিক) মোহাম্মদ নাজমুল হাসান, অতিরিক্ত পুলিশ সুপার(সদর সার্কেল) কামরান হোসেন, কোতোয়ালী মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. ফিরোজ হোসেন প্রমুখ।