জানুন আমসত্ত্ব তৈরির সহজ রেসিপি

আমোদ ডেস্ক।।

সবাই আমসত্ত্বের স্বাদে মুগ্ধ। কাঁচা বা পাকা আম দিয়ে তৈরি আমসত্ত্ব খেতে অনেক সুস্বাদু। সাধারণত বিভিন্ন আচারের দোকান থেকেই আমসত্ত্বসহ বিভিন্ন আচার কিনে খেয়ে থাকেন অনেকেই!

টক-ঝাল-মিষ্টি আমসত্ত্ব বানিয়ে ফেলতে পারেন পাকা আম দিয়ে। জিভে জল আনা মজাদার আমসত্ত্ব বানিয়ে সংরক্ষণ করা যায় এক থেকে দেড় বছর পর্যন্ত।  আমসত্ত্বের উল্লেখ বাংলা সাহিত্যে বহুবার পাওয়া গেছে। কাঁচা বা পাকা আম দিয়ে সহজেই তৈরি করা যায় সুস্বাদু আমসত্ত্ব।


উপকরণ
আম- ৩০০ গ্রাম
লবণ- স্বাদ মতো
বিট লবণ- আধা চা চামচ
মরিচের গুঁড়া- স্বাদ মতো
চিনি- ১/৩ কাপ চিনি
সয়াবিন তেল- ১ টেবিল চামচ

 

পদ্ধতি

প্রথমে আমের খোসা ছাড়িয়ে ছোটো ছোটো টুকরো করে কেটে নিন। তারপর সামান্য পানি দিয়ে সেদ্ধ করে নিতে হবে। বেশি পানি যেন না থাকে। গরম থাকাকালীন একটি ঝাঝরির সাহায্যে সেদ্ধ আমগুলো ম্যাশ করে নিন।

 

তারপর একটি প্যান গরম করে তাতে সেদ্ধ আমের পাল্প ও চিনি ঢেলে দিন। ভালো করে নেড়েচেড়ে বাকি সব শুকনো উপকরণগুলো দিয়ে মাঝারি আঁচে ক্রমাগত নাড়তে হবে। এবার একটি স্ট্রিলের বড় প্লেটে সরিষার তেল মাখিয়ে রাখুন।

 

নাড়তে নাড়তে যখন দেখবেন আমসত্ত্বের মিশ্রণ খুন্তির সঙ্গে একেবারে লেগ থাকবে বা আঁঠালোভাব হবে; তখন নামিয়ে নিন। এবার প্যান থেকে প্লেটে ঢেলে নিন। প্লেটটি ধরে একটু ঘুরিয়ে নিন, যাতে যাতে সমানভাবে ছড়ায়।

 

এবার কড়া রোদে রেখে টানা ২দিন শুকিয়ে নিতে হবে। ২দিন পর দেখবেন আমসত্ত্বের রং অনেকটা কালচে খয়েরি হয়ে গেছে। এরপর ছুরি দিয়ে কেটে একটি কাচের পাত্রে সংরক্ষণ করুন। দীর্ঘদিন ভালো রাখতে মাঝে মধ্যে রোদে দিতে হবে আমসত্ত্ব।