জেলার শ্রেষ্ঠ বিএনসিসি ক্যাডেট অফিসার শান্ত দেবনাথ

 

মাকছুদুর রহমান।।

জাতীয় শিক্ষা সপ্তাহ ২০২৪ এ উপজেলা পর্যায়ে শ্রেষ্ঠ ক্যাডেট হওয়ার পর এবার  কুমিল্লা জেলার শ্রেষ্ঠ বিএনসিসি ক্যাডেট হওয়ার গৌরব অর্জন করেন কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ বিএনসিসি সেনা শাখার ক্যাডেট আন্ডার অফিসার শান্ত দেবনাথ।
জানা যায়, শান্ত দেবনাথ  ২০২১ সালের জুলাই মাসে  কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ বিএনসিসি সেনা শাখার ক্যাডেট হিসেবে যোগদান করেন।
পরবর্তীতে তিনি ২০২৩ সালে ১৭ ডিসেম্বর ক্যাডেট আন্ডার অফিসার পদে যোগদান করেন।

বিভিন্ন সূত্রে জানা যায়, তিনি কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ বিএনসিসি সেনা শাখার প্রধান হিসেবে  যোগদানের পর থেকে  সুনাম, সততা, যোগত্য, মননশীলতা ও দক্ষতার সাথে বিএনসিসি সেনা শাখার প্রধান হিসেবে দায়িত্ব পালন করে আসছেন।

তিনি ক্যাডেট থাকাকালীন বিভিন্ন প্রশিক্ষণমূলক ক্যাম্প এ অংশগ্রহণ করে, ব্যাটেলিয়ন ক্যাম্প,রেজিমেন্ট ক্যাম্প,সেন্ট্রাল ক্যাম্প।
রেজিমেন্ট ক্যাম্প ২০২২ এ ব্যাটালিয়নের শ্রেষ্ঠ ফায়ারার এবং রেজিমেন্ট ক্যাম্প ২০২৩ এ শ্রেষ্ঠ মেধাবী ক্যাডেট হওয়ার গৌরব অর্জন করেন।
তার দায়িত্ব গ্রহণের পর তিনি বিএনসিসির মান উন্নয়নসহ পারিপার্শিক বিভিন্ন উন্নয়নমূলক কাজ করে এসেছেন।

অনুভূতি প্রকাশ করে শ্রেষ্ঠ বিএনসিসি ক্যাডেট শান্ত দেবনাথ বলেন,নিজেকে অনন্য উচ্চতায় কে না দেখতে চায়। পাখির মতো উড়তে চায় সকলেই। আকাশ থেকে লোকালয়,অরণ্য দেখতে ইচ্ছে করে সবারই। আমরা কেউই তার ব্যাতিক্রম নই। তবে মানুষ পাখির মতো উড়তে পারে না। মানুষকে একটু একটু করে গাছের মতো বড় হতে হয়। আস্তে আস্তে ধুলো জমিয়ে জমিয়ে পাহাড় হতে হয়। তার পর আকাশ ছুঁয়ে নিচে তাকিয়ে দেখতে হয় লোকালয়, অরণ্য,মানুষের ছুটে চলা।
আমার এই প্রাপ্তি আমাকে আস্তে আস্তে আমাকে গাছের মতো বড় হতে সাহায্য করবে। ধুলো জমিয়ে জমিয়ে আমাকে পাহাড় করে তুলবে। সেই মানুষ গুলোর প্রতি আমার কৃতজ্ঞতা অসীম যারা সাহস জুগিয়েছে বারংবার।
কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি  কলেজ বিএনসিসি সেনা শাখা বরাবরই শ্রেষ্ঠত্বের অধিকারী। এখন এই শ্রেষ্ঠত্ব টুকু লালন করা আমাদের জন্য চ্যালেঞ্জ। শ্রেষ্ঠত্ব লালনে আমরা কোন ত্রুটি রাখবো না। আরোও অনন্য শ্রেষ্ঠত্ব অর্জন করুক কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের বিএনসিসি (সেনা শাখা)।