ডাবল লাইন ও তিন নতুন স্টেশনে খুশি দুই জেলার মানুষ

 

আখাউড়া- লাকসাম রেলপথ

অফিস রিপোর্টার।।
আখাউড়া থেকে লাকসাম ডুয়েলগেজ ডাবল রেললাইনের ব্রাহ্মণবাড়িয়ার ‘কসবা-মন্দবাগ’ এবং কুমিল্লার শশীদল-রাজাপুর সেকশনে ডাবল রেললাইনে ট্রেন চলাচল ও নতুন তিনটি রেল স্টেশনের উদ্বোধন করা হয়েছে। বৃহস্পতিবার ভার্চুয়ালি এই উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ১৫ কিলোমিটার ডাবল লাইন ও কুমিল্লা বুড়িচং উপজেলার রাজাপুর রেল স্টেশন, ব্রাহ্মণপাড়ার শশীদল রেল স্টেশন ও ব্রাহ্মণবাড়িয়ার কসবা উপজেলার মন্দবাগ নতুন রেল স্টেশন পেয়ে খুশি কুমিল্লা ও ব্রাহ্মণবাড়িয়া জেলার মানুষ। রেল সংশ্লিষ্টদের মতে এতে সময় বাঁচবে। সাথে যাত্রীর সেবার মান বাড়বে।

সূত্র জানায়, মোট তিনটি অংশে ভাগ করে লাকসাম থেকে আখাউড়া ডাবল লাইনের কাজটি শুরু করা হয়। এর মধ্যে গত বছর কুমিল্লা থেকে লাকসাম অংশের ২৮ কিলোমিটার চালু করা হয়। বাকি দুইভাগ হলো কুমিল্লা থেকে কসবা ও কসবা থেকে আখাউড়া। কুমিল্লা থেকে কসবা অংশটির কাজ প্রায় শেষ। শুধুমাত্র সালদানদী ব্রিজের কাজ শেষ না হওয়ার কারণে ওই অংশটি পুরোপুরি উদ্বোধন করা সম্ভব হয়নি।

কুমিল্লা রেলওয়ে স্টেশন সূত্রে জানা যায়, ট্রেনের একমুখী শিডিউলের কারণে একই সময়ে অনেকগুলো ট্রেন কুমিল্লা স্টেশনের কাছাকাছি অবস্থান করতো। একটি ট্রেনকে ক্রসিং দিতে গেলে আরেকটি ট্রেন আটকে থাকতে হয় ৪০ থেকে ৪৫ মিনিটের মতো। এখন ডাবল লাইন হওয়ায় অনেক সময় সাশ্রয় হবে।
কুমিল্লা থেকে ব্রাহ্মণবাড়িয়াগামী যাত্রী সমীর চক্রবর্তী বলেন, ট্রেনের গতি ও সেবা বাড়াতে ডুয়েলগেজ ডাবল লাইন ও নতুন তিনটি রেল স্টেশন উদ্বোধন করা হয়েছে। এই জন্য মাননীয় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানাই। বাকী কাজ দ্রুত শেষ করার দাবি জানাচ্ছি।

 

বৃহস্পতিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই প্রকল্প গুলো উদ্বোধনের সময় ব্রাহ্মণপাড়ার শশীদল রেল স্টেশনে উপস্থিত ছিলেন কুমিল্লা-৫ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট আবুল হাসেম খান, বিভাগীয় কমিশনার(এনডিসি) ড. মোঃ আমিনুর রহমান, কুমিল্লা জেলা প্রশাসক মোহাম্মদ শামীম আলম, জেলা পরিষদের চেয়ারম্যান মফিজুর রহমান বাবলু, কুমিল্লার অতিরিক্ত পুলিশ সুপার মোঃ কামরান হোসেন, ব্রাহ্মণপাড়া উপজেলা পরিষদ চোয়ারম্যান আলহাজ্ব আবু জাহের, ব্রাহ্মণপাড়া ইউএনও সোহেল রানা, উপজেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব জাহাঙ্গীর খান চৌধুরীসহ রেল বিভাগ, উপজেলার বিভিন্ন দপ্তরের কর্মকর্তা-কর্মচারীর ও সকল ইউনিয়নের চোয়ারম্যান প্রমুখ।
ব্রাহ্মণপাড়া উপজেলার ইউএনও সোহেল রানা বলেন,ডাবল লাইন ও নতুন রেল স্টেশন পেয়ে খুশি এলাকার মানুষ। এতে ট্রেনের গতি বাড়বে। সাথে যাত্রী সেবার মান বৃদ্ধি পাবে বলে আশা করছি।
রেলওয়ে কুমিল্লার ঊর্ধ্বতন উপ-সহকারী প্রকৌশলী (পথ) লিয়াকত আলী মজুমদার জানান, আজ ১৫কিলোমিটার উদ্বোধন করা হয়। দৈর্ঘ্য কম হলেও এর গুরুত্ব অনেক। ট্রেন ক্রসিং করানো ও শিডিউল বিপর্যয় কমাতে দারুণ ভূমিকা রাখবে সাত কিলোমিটারের এই রেলপথ অংশটি। এছাড়া নতুন রেল স্টেশনে যাত্রী সেবার মান বাড়বে।