নওয়াব ফয়জুন্নেছার ১২১তম মৃত্যুবার্ষিকী আজ

প্রতিনিধি।।
মানব হিতৈষী নওয়াব ফয়জুন্নেছা চৌধুরানীর ১২১তম মৃত্যুবার্ষিকী আজ সোমবার। ১৯০৩ সালের ২৩ সেপ্টেম্বর তিনি মারা যান। কুমিল্লার লাকসাম উপজেলার পশ্চিমগাঁয়ে তিনি ১৮৩৪ সালে জন্মগ্রহণ করেন । তার বাবা জমিদার আহমেদ আলী চৌধুরী, মা আরাফান্নেসা চৌধুরাণী। ১৮৭৩ সালে তার বাবা মারা যাওয়ার পর তিনি পশ্চিমগাঁওয়ের জমিদারি লাভ করেন। ১৮৮৫ সালে মায়ের মৃত্যুর পর তিনি মাতুল সম্পত্তিরও উত্তরাধিকারী হন।
মহারাণী ভিক্টোরিয়া ১৮৮৯ সালে ফয়জুন্নেছাকে ‘নওয়াব’ উপাধি দেন। ২০০৪ সালে ফয়জুন্নেছা চৌধুরানীকে মরণোত্তর একুশে পদক প্রদান করা হয়। নবাব ফয়জুন্নেছা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রাঙ্গণে এই উপলক্ষে আজ সোমবার সকাল ১০টায় তার জীবন ও কর্মের ওপর আলোচনা,পুরস্কার বিতরণ ও দোয়ার আয়োজন করা হয়েছে।
নবাব ফয়জুন্নেছা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রাশেদা আক্তার বলেন,নবাব ফয়জুন্নেছা চৌধুরাণী ঊনবিংশ শতাব্দীর প্রথমার্ধে সমাজকে আলোকিত করার প্রয়াস চালান। তাঁর অমর কীর্তি ১৮৭৩ সালে প্রতিষ্ঠিত ফয়জুন্নেছা উচ্চ ইংরেজি বালিকা বিদ্যালয়, যা বর্তমানে নবাব ফয়জুন্নেছা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় নামে খ্যাত। আমরা তাঁর বিদেহী আত্মার মাগফিরাত কামনা করি।