নগরীর মোড়ে মোড়ে খড়ের দোকান

 

হাসিবুল ইসলাম সজিব।।

পবিত্র ঈদুল আযহা। কেউ গরু কেনা নিয়ে ব্যস্ত আবার গরু জন্য খড়,ঘাস, ভুষি,পাটির বিছানা,হাড্ডি কাটার জন্য গাছের অংশ কেনা নিয়ে ব্যস্ত। দোকানি ব্যস্ত এসব বিক্রয় নিয়ে। কুরবানিকে কেন্দ্র করে কুমিল্লা শহরের শাসনগাছা, রানীরবাজার, রাজগঞ্জ, চকবাজারসহ শহরে বিভিন্ন সড়কের মোড়ে বসেছে অস্থায়ী দোকান।

একজন দোকানির সাথে কথা বলে জানা যায় , তিনি বিভিন্ন মৌসুমে বিভিন্ন জিনিস বিক্রয় করেন ভ্যানে। কোরবানির কথা মাথা এবার খড়ে আটি, ঘাস ও গাছের অংশ বিক্রি করেছেন।

কেমন বিক্রি হচ্ছে জিজ্ঞাসা করলে তিনি বলেন, ‘প্রত্যাশার তুলনায় অনেক বেশি বিক্রি হচ্ছে খড় ও ঘাস। পশুকে এসব বেশি খাওয়াচ্ছেন মানুষ।

দাম কত জিজ্ঞাসা করলে বলেন, খড়ের আঁটি ‘৪০ টাকা থেকে ৬০ টাকা,ঘাস ৩০ টাকা থেকে ৪০ টাকা,পাটির বিছানা ২০০টাকা থেকে ২৫০ টাকা,গাছের অংশ ২০০ টাকা থেকে ৩০০ টাকায় বিক্রি করছেন।

গরুর ঘাস কিনতে আসা রফিক হোসেন বলেন, ‘গরুকে খাওয়ানোর জন্য খড় এবং ঘাস কিনতে হবে। আমাদের গরুকে আমরা সর্বোচ্চ যত্ন নেই। কাচা ঘাস বা খড়ের আটি তো শহরে তেমন পাওয়া যায় না। যা হাড্ডি কাটার জন্য প্রয়োজন কাঠের টুকরো কিনে নিলাম।

বিক্রেতাদের সাথে কথা বলে জানা যায়, তারা একেকজন এক এক পেশার কাজ করতেন, ঈদকে কেন্দ্র করে এসব ব্যবসায়ে নিজেকে জড়িয়েছেন। এটা করতে পুঁজি লাগে কম, লাভটাও খারাপ না, দুইদিন ব্যবসা তো.!

স্থানীয় বাসিন্দা জানান, গ্রামের মত গরুকে খাওয়ার জন্য খড় বা ঘাস নাই শহরে। তাই সবাই এসব অস্থায়ী দোকান গুলো থেকে গরুকে খাওয়ানোর জন্য ক্রয় করছেন।
গরুর গোস্ত কাটার জন্য প্রয়োজন গাছের অংশ। রাখার জন্য পাটির বিছানা। যা আমাদের শহরে সব সময় পাওয়া যায় না। তাই মানুষ কুরবানির পশুর গোস্ত কাটার জন্য প্রয়োজন সকল কিছু অস্থায়ী দোকান গুলো থেকে কিনে নিচ্ছেন।