পুলিশের মামলায় কারাগারে যাওয়া বৃটিশ নাগরিকের জামিন

 প্রতিনিধি।।
কুমিল্লায় পুলিশের মামলায় কারাগারে যাওয়া বৃটিশ নাগরিকের জামিন মঞ্জুর করেছে আদালত। সোমবার (৬ নভেম্বর) কুমিল্লার সিনিয়র জেলা ও দায়রা জজ মো. হেলাল উদ্দীন জামিন মঞ্জুর করেন। মামলার আসামি পক্ষের আইনজীবী মোহাম্মদ আনোয়ার হোসেন এসব তথ্য জানিয়েছেন।
বৃটিশ ওই নাগরিক লন্ডনের ডিউজবার্গ শহরের বাসিন্দা মোহাম্মদ ইলিয়াস মুকিত (৪২)। তিনি জন্মসূত্রে বৃটিশ নাগরিক। তার বাবা বাংলাদেশের কুমিল্লা জেলার আদর্শ সদর উপজেলার মনোহরপুর এলাকার বাসিন্দা মো. আব্দুল মুকিত।
জানা গেছে, গত ২৯ অক্টোবর বিএনপি, জামায়াতসহ সমমনা রাজনৈতিক দল গুলোর ডাকা হরতালের দিন কুমিল্লার চকবাজারে বিএনপি নেতাদের মিছিলে ধাওয়া দেয় পুলিশ। এ ঘটনায় পুলিশ বাদী হয়ে ৩০ জনের নামোল্লেখ ও অজ্ঞাত আরও ৩০০ জনের বিরুদ্ধে মামলা দায়ের করে। এঘটনায় বিএনপি নেতাদের নামের সঙ্গে নিজ বাসায় অবস্থান করা ওই বৃটিশ নাগরিকের নামও যুক্ত করা হয় বলে দাবি পরিবারের। ৩১ অক্টোবর তাকে গ্রেফতার করে পুলিশ।
আইনজীবী মোহাম্মদ আনোয়ার হোসেন বলেন, এর আগে আমরা দুইবার অন্তবর্তীকালীন জামিনের আবেদন করলে তা নামনজুর করে আদালত। আজ স্থায়ীভাবে জামিন দিয়েছে আদালত।
মোহাম্মদ ইলিয়াস মুকিতের খালাতো ভাই আবদুল গফফার রুবায়েত বলেন, বউকে নিয়ে যাওয়ার জন্য কাগজপত্র রেডি করছিলেন। তাই উনার দেরি হচ্ছিল। উনি বাংলায় কথাও ঠিক মতো বলতে পারেন না। বাংলাদেশের রাজনীতির সম্পর্কে তার কোন ধারণা নেই। যেদিন এ ঘটনা সেদিন উনি বাসায়। নিজের চুল কাটার নাপিতও বাসায় নিয়ে আসেন। কোনদিন শপিং করতেও যান না। উনি বাইরে গেলে আরেকজন সাথে যাওয়া লাগে। অথচ উনাকে মামলার আসামি করা হয়েছে। স্বজনদের সাথে সম্পত্তির বিরোধে তাকে মামলায় জড়ানো হয়েছে।