বন্ধের দিন ঢালাই, ভাঙ্গা হলো কালভার্ট

প্রতিনিধি।।
কুমিল্লার চৌদ্দগ্রাম পৌরসভার একটি কালভার্টে বন্ধের দিন নি¤œমানের কাজের অভিযোগে ভেঙ্গে দিল পৌর কর্তৃপক্ষ। রোববার পৌরসভার ৩নং ওয়ার্ডের শ্রীপুর গ্রামে মিতল্লা খালের উপর নির্মাণাধীন কালর্ভাটটি ভেঙ্গে ফেলা হয়।
চৌদ্দগ্রাম পৌরসভার নির্বাহী প্রকৌশলী মো: শাহীন জানান, পৌরসভার ৩নং ওয়ার্ডের মিতল্লা খালের উপর পৌরসভার “০৭ প্রকল্পের” আওতায় সাড়ে ১০ লক্ষ টাকা ব্যয়ে একটি কালর্ভাট নির্মাণের জন্য গত ২০২১ সালের ২৫ মার্চ দরপত্র আহবান করা হয়। একই বছরের ২১ জুলাই আরিফা এন্টারপ্রাইজ নামের ঠিকাদারী প্রতিষ্ঠানকে কার্যাদেশ দেওয়া হয়। গত শুক্র ও শনিবার অফিস বন্ধের দিনে আমাদেরকে অবহিত না করে কালর্ভাটের তলায় ও দুই পাশে ঢালাই করে ফেলে। ঘটনাস্থলে গিয়ে দেখা যায় দরপত্রের চুক্তি অনুযায়ী কালভাটটির কাজ করা হয়নি। কেন অফিসকে না জানিয়ে বন্ধের দিন কাজ করা হলো বিষয়টি ঠিকাদারী প্রতিষ্ঠানের কাছে জানতে চাওয়া হলে তারা কোন সদুত্তোর না দিয়ে সটকে পড়ে। এসময় মেয়রের নির্দেশে ও প্যানেল মেয়রের উপস্থিতিতে কালভার্টটি ভেঙ্গে ফেলা হয়েছে।
ঠিকাদারী প্রতিষ্ঠান আরিফা এন্টারপ্রাইজের মালিক আখলাকুর রহমান জানান, আমার লাইসেন্সের নামের কাজটি চৌদ্দগ্রাম পৌরসভার ৯নং ওয়ার্ডের কাউন্সিলর ও প্যানেল মেয়র-২ মিজানুর রহমানের কাছে বিক্রি করে দেওয়া হয়। এ বিষয়ে মিজানুর রহমান ভালো বলতে পারবেন।
কাউন্সিলর মিজানুর রহমান বলেন, চারটি কালর্ভাটের মধ্যে ৩টি ঠিকাদারী প্রতিষ্ঠান আরিফা এন্টারপ্রাইজকে দিয়ে দিয়েছি। আর এই কালর্ভাটটি রশিদ মেম্বারকে কন্ট্রাক দিয়েছি। কালভার্টটির বেইস ঠিকমতো করা হয়েছে, কিন্তু ওয়ালটি হাতে ঢালাই দেওয়ার কারণে পাথর মিক্স হয়নি।
পৌর মেয়র জি এম মীর হোসেন বলেন, ঘটনাটি নির্বাহী প্রকৌশলী অবহিত করেন। তাৎক্ষণিক কালর্ভাটটি ভেঙ্গে ফেলার নির্দেশ দিয়েছি।