ব্রাহ্মণবাড়িয়ায় বিনম্র শ্রদ্ধায় শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত

এইচ.এম. সিরাজ, ব্রাহ্মণবাড়িয়া
বিজয়ের মাস ডিসেম্বর। এই মাস আনন্দের, আবার বেদনারও। একাত্তরে মহান মুক্তিযুদ্ধে শোচনীয় পরাজয়ের দ্বারপ্রান্তে এসে পাকিস্তানী হানাদার বাহিনী ১৪ ডিসেম্বর জাতির সূর্য সন্তান বুদ্ধিজীবীদের ধরে নিয়ে নিধনযজ্ঞ চালায়। সেই থেকে ১৪ ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী দিবস হিসেবে পালিত হয়ে আসছে। এবারও দেশের অন্যান্য স্থানের ন্যায় ব্রাহ্মণবাড়িয়াতেও বিনম্র শ্রদ্ধায় দিবসটি পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে স্মৃতিসৌধ ‘হিরন্বয়’ বেদীতে পুষ্পস্তবক অর্পণ করে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন, আলোচনা সভা, দোয়া, আবৃত্তি প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (১৪ ডিসেম্বর) সকালে জেলা শহরের কাউতলীস্থ শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধ ‘হিরন্বয়’ বেদীতে পুষ্পস্তবক অর্পণ করেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি র.আ.ম. উবায়দুল মোকতাদির চৌধুরী এম.পি, জেলা প্রশাসক হায়াত-উদ্-দৌলা খাঁন, পৌরমেয়র মিসেস নায়ার কবির, অতিরিক্ত পুলিশ সুপার মোল্লা মোহাম্মদ শাহীন, জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আল মামুন সরকার, মুক্তিযোদ্ধা সংসদ, জেলা আওয়ামীলীগ, এর অঙ্গ ও সহযোগী সংগঠন এবং বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনে নেতৃবৃন্দ।
পুষ্পস্তবক অর্পণকালে মোকতাদির চৌধুরী এম.পি বলেন, একাত্তরে পাকিসস্তানী বাহিনী তাদের নিশ্চিত পরাজয় জানতে পেরেই বাংলাদেশকে পিছিয়ে দিতে এই দিনে তারা তাদের এদেশীয় দোসরদের সহায়তায় বুদ্ধিজীবীদের ধরে নিয়ে নির্বিচারে হত্যা করেছিলো। যা ইতিহাসের একটি ঘৃণ্যতম অধ্যায়। তবে বঙ্গবন্ধুর নেতৃত্বে এবং তার আদর্শকে ধারণ করে বর্তমান সরকার বাংলাদেশকে একটি মর্যাদাশীল রাষ্ট্রে পরিণত করেছে।
এদিকে শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে মঙ্গলবার দুপুরে স্থানীয় জেলা পরিষদ মিলনায়তনে জেলা প্রশাসন ও জেলা শিশু একাডেমীর উদ্যোগে আলোচনা সভা, দোয়া ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়। সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. ইয়ামিন হোসের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতা করেন জেলা প্রশাসক হায়াত-উদ্-দৌলা খাঁন।সভায় বক্তারা, শহীদ বুদ্ধিজীবী দিবসের বিভিন্ন তাৎপর্য নিয়ে আলোচনা করেন। পরে শহীদদের স্মরণে বিশেষ দোয়া শেষে শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে আয়োজিত আবৃত্তি প্রতিযোগিতায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।