ব্রাহ্মণবাড়িয়ায় বিশেষ এ্যাপসে ডিজিটাল পুলিশী সেবা কার্যক্রম

এইচ.এম. সিরাজ, ব্রাহ্মণবাড়িয়া
জনসাধারণকে দ্রুত-সহজতর প্রক্রিয়ায় আইনি সহায়তা নিশ্চিতকরণ এবং পুলিশ সদস্যদের গতিবিধি নজরদারিতে বিশেষ এ্যাপসের মাধ্যমে ব্রাহ্মণবাড়িয়া জেলা পুলিশ চালু করেছে বিভিন্ন ডিজিটাল পুলিশী সেবা কার্যক্রম। বাংলাদেশ পুলিশ বিভাগের নিজস্ব সার্ভারে পরিচালিত এই কার্যক্রম পাইলট প্রকল্প হিসেবে ব্রাহ্মণবাড়িয়া জেলায় সর্বপ্রথম চালু করা হয় গত ছ’মাস আগে।সফলতা নিশ্চিতের পর এখন পর্যায়ক্রমে দেশের অন্যান্য জেলায় চালু হচ্ছে। সোমবার (৩০ আগস্ট) দুপরে পুলিশ সুপার কার্যালয়ে আয়োজিত প্রেস ব্রিফিংয়ে বিষয়টি উপস্থাপন করেন পুলিশ সুপার মোহাম্মদ আনিসুর রহমান।
পুলিশ সুপার কার্যালয়ের মিলনায়তনে অনুষ্ঠিত প্রেস ব্রিফিংয়ে পুলিশ সুপার জানান, ডিজিটাল সেবা সমূহের মধ্যে রয়েছে জিডি অটোমেশন লস্ট এণ্ড ফাউণ্ড এ্যাপস, সিডিএমএস প্লাস প্লাস, থানায় কন্ট্রোল রুমে ক্লোজ সার্কিট ক্যামেরা মনিটরিং, সিডিএমএস’র মাধ্যমে মামলার নিষ্পত্তি প্রক্রিয়া। তিনি আরো জানান, লস্ট এণ্ড ফাউণ্ড এ্যাপস’র মাধ্যমে জেলার সকল থানায় জিডি অটোমেশন সম্পূর্ণ করা হচ্ছে। এতে করে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা সহজেই ডিউটি পার্টি, থানার প্রহরা, হাজতখানা, থানা এলাকায় অফিসারদের গমনাগমণসহ সকল অফিসারের দায়িত্ব বন্টন ইত্যাদি এ্যাপসের মাধমেই লিপিবদ্ধ করা হয়। এছাড়াও সিডিএমএস’র মাধ্যমে জেলার সমস্ত ফোর্সের কর্মস্থলে উপস্থিতিসহ দৈনিক কর্মকাণ্ড, মুভমেন্ট ইত্যাদি ধারা বর্ণনার মাধ্যমে এবং লেখাচিত্রের মাধ্যমে দেখা যায়। এছাড়াও মামলা সংক্রান্ত যেকোন তথ্য খুবই দ্রুত-সহজতরভাবে পাওয়া যাওয়ার পাশাপাশি মামলার সংখ্যা সম্পর্কেও সহজে তথ্য পাওয়া যায়। এখন পর্যন্ত সিডিএমএস এ্যাপসের মাধ্যমে ২০১৯ ও ২০২০ সনে মোট মামলা রজু হয়েছে ১৯২১ টি ও মামলা নিষ্পত্তি হয়েছে ১৯৯৫ টি। এই এ্যাপসের মাধ্যমে কার্যক্রম পরিচালনার জন্য একটি টিম কাজ করছে।
প্রেস ব্রিফিং অনুষ্ঠানে অতিরিক্ত পুলিশ সুপার মোল্লা মোহাম্মদ শাহীন, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মোজাম্মেল হোসেন রেজা, সহকারি পুলিশ সুপার (এএসপি হেড কোয়ার্টার) মো. আবু সাঈদ শামীম, ডিআইও-ওয়ান ইমতিয়াজ আহমেদ, ব্রাহ্মণবাড়িয়া প্রেস ক্লাবের সভাপতি রিয়াজ উদ্দিন জামি, সাধারণ সম্পাদক জাবেদ রহিম বিজনসহ জেলা পুলিশের উর্ধ্বতন কর্মকর্তা এবং বিভিন্ন প্রিন্ট, ইলেক্ট্রনিক্স ও অনলাইন মিডিয়ায় কর্মরত সাংবাদিকগণ উপস্থিত ছিলেন।