মাওলানা মনিরুজ্জামান সিরাজী আর নেই

এইচ.এম. সিরাজ, ব্রাহ্মণবাড়িয়া
ব্রাহ্মণবাড়িয়ার আলেমকূলে যেনো লাগলো বড় একটি ধাক্কা। জেলার আলেম সমাজের বটবৃক্ষ তুল্য ব্যক্তিত্ব প্রখ্যাত আলেমে দ্বীন-বর্তমানে বড় হুজুর নামে সমধিক পরিচিত হযরত মাওলানা মনিরুজ্জামান সিরাজী হুজুর আর আমাদের মাঝে বেঁচে নেই। ভাদুঘর জামিয়া সিরাজীয়া দারুল উলুম মাদ্রাসার প্রিন্সিপাল ও শায়খুল হাদিস, হেফাজতে ইসলাম জেলা শাখার সভাপতি, ইসলামী আইন বাস্তবায়ন কমিটি জেলা আমীর, জেলার শীর্ষস্থানীয় আলেমে দ্বীন আল্লামা মনিরুজ্জামান সিরাজী ইন্তেকাল করেছেন, ইন্নালিল্লাহি———–রাজিউন।
রোববার (৯আগস্ট) দুপুর ১২টায় ব্রাহ্মণবাড়িয়া পৌর এলাকার ভাদুঘরস্থ নিজ বাস ভবনে ৯৩ বছর বয়সে বার্ধক্যজনিত কারণে তিনি শেষ নি:শ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তিনি স্ত্রী, এক পুত্র, তিন কন্যা, আত্মীয়-স্বজন,অসংখ্য গুণগ্রাহী তথা জেলাবাসীকে করে গেছেন শোকাহত। আল্লামা মনিরুজ্জামান সিরাজী’র আকস্মিক মৃত্যুতে আলেম সমাজসহ গোটা জেলাবাসী শোকাহত। রোববার বাদ আছর ব্রাহ্মণবাড়িয়া জেলা ঈদগাহ মাঠে মরহুমের নামাজে জানাজা শেষে পিতার কবরের পাশেই সমাহিত করার কথা রয়েছে।
মরহুম মাওলানা মনিরুজ্জামান সিরাজী দেশের বিশিষ্ট আলেমে দ্বীন মোফাছ্ছিরে কোরআন বড় হুজুর মরহুম আল্লামা সিরাজুল ইসলাম’র বড় সাহেবজাদা। মরহুমকে এক নজর দেখতে এবং শ্রদ্ধা জানাতে জেলা প্রশাসক হায়াত-উদ-দৌলা খাঁন, পুলিশ সুপার মো. আনিসুর রহমান, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আল মামুন সরকার, জেলা বিএনপির নেতৃবৃন্দসহ নানান শ্রেণী-পেশার মানুষ মরহুমের বাস ভবনে ছুটে যান। মাওলানা মনিরুজ্জামান ছিলেন হেফাজতে ইসলাম ব্রাহ্মণবাড়িয়া জেলা শাখার সভাপতি, ইসলামী আইন বাস্তবায়ন কমিটি ব্রাহ্মণবাড়িয়া জেলা শাখার আমীর। মরহুম মনিরুজ্জামান সিরাজী একজন সমকালীন বরেণ্য আলেমে দ্বীন, ইলমের গভীরতায় একজন বিদগ্ধ ব্যক্তিত্ব ছিলেন। তিনি ক্বওমী ধারার শিক্ষার পাশাপাশি বাংলায় উচ্চ শিক্ষিত (বিএবিএড) ছিলেন। তিনি দেশের বিখ্যাত বিদ্যাপিঠ ঐতিহাসিক ধামতি আলিয়া মাদ্রাসার প্রাক্তন শায়খুল হাদীস এবং বড় হুজুর আল্লামা সিরাজুল ইসলাম প্রতিষ্ঠিত দারুল উলুম ভাদুঘর এর প্রিন্সিপালের দায়িত্ব পালনরত অবস্থায় না ফেরার দেশে চলে যান। ওনার মতো বহুমূখী প্রতিভাবান আলেম বর্তমানে খুবই বিরল।