মানুষ বাড়ছে-এক যুগেও বাড়েনি আয়তন

 

শাসনগাছা বাস টার্মিনাল এবং কুমিল্লা রেল স্টেশনও নগরীর বাইরে
অফিস রিপোর্টার।।
এক যুগেও বাড়েনি কুমিল্লা নগরীর আয়তন। এতে নগরীর গুরুত্বপূর্ণ অনেক স্থাপনা ও এলাকা সিটি কর্পোরেশনের বাইরে রয়েছে। সে গুলো হচ্ছে,কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ ডিগ্রি শাখা,শাসনগাছা বাস টার্মিনাল,রেল স্টেশন,কুমিল্লা মেডিকেল হাসপাতাল ও চাঁন্দপুর এলাকা।
নারী সংগঠক ইয়াসমিন রীমার বাসা নগরীর শাসনগাছায়। তিনি বলেন, শাসনগাছা বাস টার্মিনালসহ আবাসিক এলাকা নগরীর গুরুত্বপূর্ণ এলাকা। তবে সিটি কর্পোরেশনের বাইরে হওয়ায় এই এলাকার বাসিন্দারা জলাবদ্ধতা ও আবর্জনা অপসারণের সমস্যায় পড়ছেন।
নগরীর পশ্চিম অংশের বাসিন্দা কামাল হোসেন বলেন,কুমিল্লা সদর উপজেলার উত্তর ও দক্ষিণ দুর্গাপুর ইউনিয়নের অনেক এলাকা সিটি কর্পোরেশনের আওতায় আনা উচিত। এখানে অনেক গুরুত্বপূর্ণ স্থাপনা রয়েছে। এছাড়া সিটি কর্পোরেশন ও ইউনিয়নের সীমান্তবর্তী হওয়ায় অনেক এলাকার রাস্তা সংস্কারের কাজও আটকে থাকে।
সচেতন নাগরিক কমিটি কুমিল্লার সাবেক সভাপতি বদরুল হুদা জেনু বলেন,আয়তন কম থাকায় নগরীতে এখন ঘিঞ্জি পরিবেশ বিরাজ করছে। সহসা কুমিল্লা বিভাগ হবে,বিভাগের কাজের সুবিধার্থে নগরীর আয়তন আরো বাড়ানো প্রয়োজন। বিশেষ করে কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ ডিগ্রি শাখা,শাসনগাছা বাস টার্মিনাল,রেল স্টেশন,কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতাল ও চাঁন্দপুর এলাকা নগরীতে অন্তর্ভুক্ত হওয়া প্রয়োজন।
কুমিল্লা সিটি কর্পোরেশেনের প্রধান প্রকৌশলী জিপি চৌধুরী বলেন, আমরা আয়তন বাড়ানোর বিষয়ে মন্ত্রণালয়ে আবেদন করেছি। আয়তন আরো ৫০ বর্গ কিলোমিটার বাড়ানোর প্রস্তাব করা হয়েছে। পশ্চিমে আলেখারচর,দক্ষিণে সুয়াগাজী, পূর্বে স্থল বন্দর অন্তর্ভুক্তের পরিকল্পনা রয়েছে।
উল্লেখ্য- ২০১২সালের ৩জুন কুমিল্লা সিটি কর্পোরেশনের মাস্টার প্ল্যান নিয়ে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। এলজিইডি ও কুমিল্লা সিটি কর্পোরেশনের আয়োজনে স্থানীয় বীরচন্দ্র নগর মিলনায়তনে অনুষ্ঠিত মতবিনিময় সভায় জানানো হয় কুমিল্লা সিটির আয়তন বাড়িয়ে ১৫০ বর্গ কিলোমিটার করার পরিকল্পনা রয়েছে। ২০১১সালের ১০জুলাই কুমিল্লা পৌরসভার ১৮টি ওয়ার্ড এবং পাশের কুমিল্ল¬া সদর দক্ষিণ পৌরসভার ৯টি ওয়ার্ড নিয়ে কুমিল্লা সিটি কর্পোরেশন গঠন করা হয়। কুমিল্লা সিটি কর্পোরেশনের বর্তমান আয়তন ৫৩ দশমিক ০৪ বর্গ কিলোমিটার। এতে দশ লক্ষাধিক মানুষ বসবাস করে।