শিক্ষক মতিন সৈকতের পরিবেশ স্কুল

 

মহিউদ্দিন মোল্লা।।

কুমিল্লার দাউদকান্দি উপজেলার ইলিয়টগঞ্জ দক্ষিণ ইউনিয়নের আদমপুর গ্রামে পরিবেশ, জলবায়ু, কৃষি, নদী, সেচ, জীব- বৈচিত্র্য সংরক্ষণ ও নিরাপদ খাদ্য বিষয়ক জনসচেতনতা এবং গবেষণামূলক প্রতিষ্ঠান বাংলাদেশ পরিবেশ স্কুল প্রতিষ্ঠা করা হয়।

স্কুলের প্রতিষ্ঠা করেন শিক্ষক পরিবেশ সংগঠক মতিন সৈকত। তিনি বলেন,তিন দশকের বেশি সময় ধরে কৃষি, পরিবেশ সংরক্ষণ, নিরাপদ খাদ্য আন্দোলন, খাল-নদী-পুনঃখনন, পরিবেশ- জীব বৈচিত্র্য-জলাশয়-বন্যপ্রাণী সংরক্ষণ, পাখি উদ্ধার এবং অবমুক্তকরণ নিয়ে কাজ করছি। এছাড়া নাগরিক বর্জ্য থেকে নাগরিক সার রুপান্তর, সবুজায়ন আন্দোলন, সামাজিক উন্নয়নমূলক কার্যক্রম ব্যাপক জনসচেতনতা ও জনসম্পৃক্ততা করে চলছি। এর ধারাবাহিকতায় আজকে দেশের প্রথম বাংলাদেশ পরিবেশ স্কুল উদ্বোধন করি।

পরিবেশ স্কুলের প্রতিষ্ঠার কারণ নিয়ে তিনি বলেন, দেশে নানারকম স্কুল কলেজ বিশ্ববিদ্যালয় থাকলেও দেশে পরিবেশ বিষয়ক একক কোন প্রতিষ্ঠান নেই। সে ভাবনা থেকে পরিবেশ বিষয়ে গবেষণা এবং জনসচেতনতা সৃষ্টি লক্ষ্য বাংলাদেশ পরিবেশ স্কুলের প্রতিষ্ঠা। পরিবেশ সংরক্ষণ ও দূষণ নিয়ন্ত্রণে কাজ করার জন্য যোগ্য নাগরিক তৈরি করা। খাল-নদী পুনঃখনন, জীব-বৈচিত্র্য সংরক্ষণ, সবুজায়ন আন্দোলন জোরদার করার পাশাপাশি সামাজিক সচেতনতা সৃষ্টিতে অবদান রাখা।

তিনি বলেন,প্রথম দিকে পরিবেশ গবেষক, কর্মী, স্কুল, কলেজের শিক্ষার্থীদের পরিবেশ সংরক্ষণ এবং করণীয় বিষয়ে প্রশিক্ষণ দেয়া হবে। পাশাপাশি নিয়মিত পরিবেশ বিষয়ক পাঠ দেয়াসহ একটি কারিকুলাম প্রণয়ন করে পরিবেশ অধিদপ্তর এবং শিক্ষা মন্ত্রণালয়ের সাথে সমন্বয় করে এগিয়ে যাওয়া। স্কুলটি আপাতঃ প্রতিষ্ঠাতার ব্যক্তিগত অর্থায়নে চলবে।

পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক শওকত আরা কলি বলেন, মতিন সৈকতের পরিবেশ স্কুল প্রতিষ্ঠা ব্যক্তি পর্যায়ে একটি অসাধারণ দৃষ্টান্ত। তিনি গ্রামে বাস করেও জাতীয় পর্যায়ে বহুমুখী কার্যক্রমের সাথে সম্পৃক্ত। তার পরিবেশ স্কুল পরিবেশ সম্পৃক্ত গবেষণায় অবদান রাখবে বলে আশা করি।