মুক্তিযুদ্ধের সংগঠক জ্যোতিঃপাল মহাথের’র জন্মবার্ষিকী উদযাপন

আমোদ প্রতিনিধি।।
 কুমিল্লার  লাকসাম উপজেলার বরইগাঁও গ্রামে অবস্থিত সংঘরাজ জ্যোতিঃপাল মহাথের কনকচৈত্য বৌদ্ধ মহাবিহার কমপ্লেক্সে মুক্তিযুদ্ধের আন্তর্জাতিক সংগঠক, স্বাধীনতা ও একুশে পদকপ্রাপ্ত বৌদ্ধ ধর্মীয় সাধক দশম সংঘরাজ পণ্ডিতপ্রবর শ্রীমৎ জ্যোতিঃপাল মহাথেরের ১১১ তম জন্মবার্ষিকী উদযাপন ও সংঘরাজ জ্যোতিঃপাল মহাথের মৈত্রী পরিষদের একযুগ পূর্তি উপলক্ষে বৃহস্পতিবার বিভিন্ন  অনুষ্ঠানমালার আয়োজন করা হয়। অনুষ্ঠান সূচির মধ্যে ছিল অষ্ট পরিষ্কারসহ সংঘদান, গুণীজন সংবর্ধনা, স্মৃতিচারণ সভা ,সেমিনার ও সাংষ্কৃতিক অনুষ্ঠান। অনুষ্ঠানটি ছিল দুটি পর্বে বিভক্ত।
‘জ্যোতিপাল তুমি যে মহান’ শিরোনামে প্রথম পর্বে ছিল বিশ্ব শান্তি কামনায় মৈত্রী সূত্রপাত ও সমবেত বন্দনা, জাতীয় ও ধর্মীয় পতাকা উত্তোলন, মহামান্য দশম সংঘরাজ পণ্ডিতপ্রবর শ্রীমৎ জ্যোতিঃপাল মহাথেরের প্রতিকৃতিতে শ্রদ্ধার্ঘ্য নিবেদন, প্রয়াত  উপ সংঘরাজ শ্রীমৎ গুণালঙ্কার মহাস্থবির প্রয়াত শ্রীমৎ পূর্ণানন্দ মহাথের ও মহামান্য দশম সংঘরাজ প্রয়াত শ্রীমৎ জ্যোতিঃপাল মহাথেরের উদ্দেশ্যে অষ্ট পরিষ্কারসহ সংঘদান ও স্মৃতিচারণ সভা।
প্রথম পর্বে সংঘরাজ জ্যোতিঃপাল মহাথের মৈত্রী পরিষদের সভাপতি সুব্রত সিংহ এবং সাধারণ সম্পাদক সুমন সিংহ (মোহন) এর সঞ্চালনায় সংঘরাজ জ্যোতিঃপাল মহাথের কনকচৈত্য বৌদ্ধ মহাবিহার কমপ্লেক্সের অধ্যক্ষ  অনাথ পিতা শ্রীমৎ প্রজ্ঞাশ্রী মহাথের সভাপতিত্বে  প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ বৌদ্ধ ভিক্ষু মহাসভার সহ সম্পাদক শ্রীমৎ ড. প্রিয়দর্শী মহাথের।
স্বাগত প্রদান করেন ঢাকা ব্রাইট স্কুল এন্ড কলেজ এর শিক্ষক মি. বিপ্লব চন্দ্র সিংহ, । বিশেষ আলোচক ছিলেন কুমিল্লা-নোয়াখালী সংঘরাজ ভিক্ষু সমিতির সভাপতি শ্রীমৎ জিনানন্দ মহাথের। মূল আলোচক ছিলেন মজলিশপুর ধম্মাস্কুর বৌদ্ধ বিহারের অধ্যক্ষ শ্রীমৎ প্রজ্ঞাজ্যোতি মহাথের । আশীর্বাদক ছিলেন আলীশ্বর শান্তি নিকেতন বৌদ্ধ বিহারের উপদেষ্টা শ্রীমৎ জিনসেন মহাথের।
গুণীজন সংবর্ধিত হলেন শ্রীমৎ শীলভদ্র মহাথের, বিশিষ্ট শিক্ষাবিদ ইন্দ্র কুমার সিংহ, বীর মুক্তিযোদ্ধা, সাবেক ডি.আই. জি অব পুলিশ এড. শৈলেন্দ্র কিশোর চৌধুরী, প্রাক্তন প্রধান শিক্ষক  সাধন মিত্র সিংহ, ঢাকার বৌদ্ধ ধর্মীয় কল্যাণ ট্রাষ্ট এর ট্রাস্টি  জ্যোতিষ সিংহ (খোকন)।,শিক্ষাবিদ ও গ্রন্থকার বাবু প্রশান্ত কুমার বড়ুয়া , বিশিষ্ট সমাজ সেবক এ্যাম্বাসেডর ফর পিচ্ ও নিউইয়র্ক পূর্ণ জ্যোতিঃ লাইট অব পিস বুদ্ধিষ্ট এ্যাসোসিয়েশনের প্রধান উপদেষ্টা চিত্তরঞ্জন সিংহ।
‘জ্যোতিঃ পাল  তুমি শতাব্দীর ইতিহাস’ শিরোনামে দ্বিতীয় পর্বে জ্যোতিঃপাল মহাথের ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক প্রকৌশলী স্বপন সিংহের সঞ্চালনার এবং কুমিল্লা কোটবাড়ির নবশালবন বৌদ্ধ বিহারের অধ্যক্ষ কর্মবীর শ্রীমৎ শীলভদ্র মহাথেরের   সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন ক্যামব্রিয়ান এডুকেশন গ্রুপ এর পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মোঃ আবুল খায়ের । উদ্বোধক ছিলেন জ্যোতিঃপাল মহাথের ফাউন্ডেশনের  সাধারণ সম্পাদক প্রকৌশলী স্বপন সিংহ । স্বাগত বক্তব্য রাখেন সংঘরাজ জ্যোতিঃপাল মহাথের মৈত্রী পরিষদের সাধারণ সম্পাদক সুমন সিংহ (মোহন)। মূল প্রবন্ধ উপস্থাপন করেন সীতাকুণ্ড  লতিফা সিদ্দিকী ডিগ্রি কলেজের অধ্যক্ষ অধ্যাপক শিমুল বড়ুয়া । আলোচনায় অংশগ্রহণ  করেন বাংলাদেশ বুদ্ধিষ্ট ফেডারেশনের সাধারণ সম্পাদক শ্রীমৎ ভিক্ষু সুনন্দ প্রিয়, সংঘরাজ ভিক্ষু মহাসভার সাবেক মহাসচিব, ও সংঘরাজ জ্যোতিঃপাল মহাথের মৈত্রী পরিষদের উপদেষ্টা শ্রীমৎ এস লোকজিৎ থের, রাঙ্গামাটি সরকারি কলেজের সহকারী অধ্যাপক অনির্বাণ বড়ুয়া প্রমুখ।