শিক্ষার্থী-অভিভাবকরা অ্যাপসে দিতে পারবেন মতামত

এইচ.এম. সিরাজ, ব্রাহ্মণবাড়িয়া
স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে চারটি স্তম্ভের অন্যতমটি হচ্ছে স্মার্ট সিটিজেন।আর শিক্ষার মানোন্নয়নে স্মার্ট সিটিজেন অতীব গুরুত্বপূর্ণ। সেই লক্ষ্যে দেশে এই প্রথম চালু হলো ‘স্মার্ট অভিযোগ বক্স’। এখন থেকে অ্যাপসের মাধ্যমেই শিক্ষার্থী-অভিভাবকরা তাদের মতামত-অভিযোগ-পরামর্শ ঊর্ধ্বতনদের জানাতে পারবেন। ‘স্মার্ট বাংলাদেশ’ গড়ার পরিকল্পনা বাস্তবায়ণে ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জে প্রাথমিক-মাধ্যমিক পর্যায়ে শিক্ষার মানোন্নয়নে ছাত্রছাত্রী ও অভিভাবকদের অভিযোগ-মতামত-পরামর্শ গ্রহণের দ্রুততম এবং স্মার্ট মাধ্যম হিসেবে ‘স্মার্ট অভিযোগ বক্স’ নামে ডিজিটাল মাধ্যমটির সংযোজন ঘটালো উপজেলা প্রশাসন। অনলাইনে ঘরে বসেই কেবল একটি অ্যাপসের মাধ্যমে ব্যবহারযোগ্য অভিযোগ বক্স’র আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়েছে।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বর্তমান সরকারের স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্যে গৃহিত পরিকল্পনার চারটি স্তম্ভের প্রধানতম দু’টি স্তম্ভ হলো স্মার্ট গর্ভমেন্ট এবং স্মার্ট সিটিজেন। আর শিক্ষার মানোন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে সম্ভব স্মার্ট সিটিজেন। সরকারের ‘স্মার্ট বাংলাদেশ’ গড়ার পরিকল্পনা বাস্তবায়নের লক্ষ্যে ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ উপজেলার সকল প্রাথমিক, মাধ্যমিক ও মাদ্রাসা শিক্ষার মানোন্নয়নের জন্য উপজেলার সকল শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্রছাত্রী ও অভিভাবকদের অভিযোগ-মতামত-পরামর্শ গ্রহণের দ্রুততম এবং স্মার্ট মাধ্যম হিসেবে ‘স্মার্ট অভিযোগ বক্স’ নামে একটি ডিজিটাল মাধ্যম তৈরি করেছে উপজেলা প্রশাসন। অনলাইনভিত্তিক এই এপ্লিকেশনটি ব্যবহার করে উপজেলার যেকোনো অভিভাবক ও ছাত্রছাত্রী সরাসরি তার অভিযোগ-মতামত-পরামর্শ উপজেলা প্রশাসন বরাবর প্রেরণ করতে পারবেন। তাদের প্রেরিত অভিযোগ-মতামত-পরামর্শ উপজেলা নির্বাহী অফিসার, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার ও উপজেলা শিক্ষা অফিসার আমলে নিয়ে দ্রুততম সময়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে পারবেন। এটি ব্যবহারের জন্য যেকোন এনড্রয়েড মোবাইল ফোন দিয়ে Play store থেকে ‘স্মার্ট অভিযোগ বক্স’ এ্যাপ্লিকেশনটি ডাউনলোড করে ওপেন করতে হবে অথবা যেকোন ব্রাউজারে www.smartavijogbox.com এই ঠিকানার মাধ্যমে প্রবেশ করতে হবে। এরপর প্রয়োজনীয় কিছু তথ্য পূরণ করে অভিযোগ/মতামত লিখে খুব সহজেই উপজেলা নির্বাহী অফিসার, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার, উপজেলা শিক্ষা অফিসারের কাছে প্রেরণ করা যাবে।
আশুগঞ্জ উপজেলা পরিষদ মিলনায়তনে ২১ আগস্ট বিকেলে আয়োজিত এক অনুষ্ঠানে এই ‘স্মার্ট অভিযোগ বক্সের উদ্বোধন করা হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শ্যামল চন্দ্র বসাকের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আশুগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান হানিফ মুন্সী, আশুগঞ্জ থানার পুলিশ পরিদর্শক (ওসি) নাহিদ আহমদ, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান লিমা সুলতানা, আশুগঞ্জ প্রেস ক্লাবের সভাপতি মোজাম্মেল হক প্রমুখ। আমন্ত্রিত অতিথি হিসেবে ব্রাহ্মণবাড়িয়া প্রেস ক্লাবের সাবেক সাধারণ সম্পাদক জাবেদ রহিম বিজন, সিনিয়র সহ-সভাপতি পীযূষ কান্তি আচার্য, ব্রাহ্মণবাড়িয়া প্রেস ক্লাবের গ্রন্থাগার সম্পাদক এইচ.এম সিরাজ, সাবেক আইসিটি সম্পাদক মুজিবুর রহমান খান, উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানরা উপস্থিত ছিলেন।
আশুগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শ্যামল চন্দ্র বসাক জানান, দেশে প্রথমবারের মতো এই পদ্ধতিটি আশুগঞ্জ উপজেলার ৭১টি শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য চালু করা হয়েছে। শিক্ষা প্রতিষ্ঠানের কার্যপদ্ধতির সঠিকতা যাচাই, শিক্ষার্থী-অভিভাবকদের মতামত গ্রহণে বর্তমানে প্রচলিত অভিভাবক সমাবেশ, মা সমাবেশ ও প্রতিষ্ঠানে ম্যানুয়েল অভিযোগ বক্স স্থাপন প্রভৃতি পদ্ধতির কার্যকারিতা অনেকটাই অপ্রতুল এবং শিথিল। এসব সমস্যার একটি যৌক্তিক সমাধান হবে ‘স্মার্ট অভিযোগ বক্স’ অ্যাপ্লিক্যাশনটি।দ ব্যবহার করে যেকোন শিক্ষার্থী বা তাদের অভিভাবক যেকোন সময় যেকোন স্থান থেকে তাদের মূল্যবান মতামত-অভিযোগ নির্বিঘ্নে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করতে পারবে। প্রাপ্ত অভিযোগ/মতামত ঊর্ধ্বতন কর্তৃপক্ষ যাচাই-বাছাইয়ান্তে আমলে নিয়ে প্রয়োজনীয় প্রদক্ষেপ গ্রহণ করতে পারবেন। আর এতে করে সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানের সক্ষমতা ও জবাবদিহিতা নিশ্চিত হবে।