সরাইলে বিদ্যুতের আগুনে পুড়লো ১২ দোকান

এইচ.এম. সিরাজ, ব্রাহ্মণবাড়িয়া
ব্রাহ্মণবাড়িয়ার সরাইলে বিদ্যুতের আগুনে পুড়ে ছাই হলো ১২ টি দোকান। এরমধ্যে মুদি মাল, হার্ডওয়্যার সামগ্রী এবং তেলের দোকানও ছিলো। ফায়ার সার্ভিসের দু’টি ইউনিট টানা দুই ঘন্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়। ততোক্ষণে তেল, মুদি মাল, হার্ডওয়্যার, সেলুন, মোবাইল বিক্রয় ও সার্ভিসিং সহ বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানের অন্তত ১২ টি দোকান পুড়ে ভস্মীভূত হয়ে যায়।
শুক্রবার (১০ মে) ভোরে জেলার সরাইল উপজেলার শাহবাজপুর ইউনিয়ন ঢাকা-সিলেট মহাসড়কে শাহবাজপুর সেকেণ্ড গেইট এলাকায় ঘটে এই অগ্নিকাণাডের ঘটনা। সরাইল উপজেলা নির্বাহী কর্মকর্তা ঘটনাস্থল পরিদর্শন করে ক্ষতিগ্রস্থ ব্যবসায়ীদের ক্ষতিপূরণের আশ্বাস প্রদান করেন।
ঘটনার প্রত্যক্ষদর্শী স্থানীয় এলাকাবাসী, পুলিশ এবং ফায়ার সার্ভিস সূত্রে জানা গেছে, শুক্রবার ভোর প্রায় চারটার দিকে ঢাকা-সিলেট মহাসড়কের শাহবাজপুর সেকেণ্ড গেইটের একটি মার্কেটে বৈদ্যুতিক শর্টসার্কিট থেকে অগ্নিকাণ্ডের সূত্রপাত ঘটে। মুহূর্তেই আগুনের লেলিহান শিখা চারদিকে পুরো বাজারে ছড়িয়ে পড়ে। খবর পেয়ে সরাইল ফায়ার সার্ভিসের দু’টি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে স্থানীয়দের সহায়তায় টানা দুই ঘন্টা চেষ্টা চালিয়ে ভোর ৬টা ১০ মিনিটে আগুনে নিযন্ত্রণে আনতে সক্ষম হয়। ততোক্ষণে পুড়ে ছাই হয়ে যায় অন্তত ১২ টি দোকান। এর মধ্যে একটি মুদি মালের দোকান, একটি তেলের দোকান, একাধিক চায়ের দোকান, হার্ডওয়্যার সামগ্রীর দোকান, মোবাইল বিক্রয় ও সার্ভিসিং, সেলুন দোকান ছিলো। এতে কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে স্থানীয়রা জানায়। ক্ষতিগ্রস্থ ব্যবসায়ীদের ঘুরে দাঁড়ানোর জন্য সরকারী সহায়তা দাবী করেন স্থানীয় এলাকাবাসী।
সরাইল থানার পুলিশ পরিদর্শক (ওসি) মোহাম্মদ এমরানুল ইসলাম বলেন, তাৎক্ষণিকভাবে ক্ষতি নিরুপণ না করা গেলেও পরিমাণ প্রায় কোটি টাকা ছাড়িয়ে যেতে পারে বলে স্থানীয় জনগণ জানান।’ তবে ফায়ার সার্ভিস সূত্র জানায় ক্ষতির পরিমাণ ১২-১৫ লাখ টাকা। ক্ষতিগ্রস্থ ব্যবসায়ীদের ঘুরে দাঁড়াতে স্থানীয়রা সরকারি সহায়তা দাবি করেন। এদিকে ঘটনার পর সকালে সরাইল উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মেজবাহ উল আলম ভূইয়া অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেন। ক্ষতিগ্রস্ত কেউ আবেদন করলে তা বিবেচনার জন্য যথাযথ কৃর্তপক্ষের মাধ্যমে সহযোগিতা করার আশ্বাস প্রদান করেন ইউএনও।
সরাইল ফায়ার সার্ভিস এণ্ড সিভিল ডিফেন্স স্টেশনের লিডার রিয়াজ মাহমুদ ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, ‘অগ্নিকাণ্ডের খবর পেয়ে আমাদের দু’টি ইউনিট দ্রুত ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে বৈদ্যুতিক শর্টসার্কিট থেকে এই আগুনের সূত্রপাত হয়েছে।’