সেচের পানি সরবরাহ ও জলাবদ্ধতা নিষ্কাশনের করণীয় বিষয়ে প্রশিক্ষণ

বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি)’র আওতায় কুমিল্লা-চাঁদপুর-ব্রাহ্মণবাড়িয়া জেলা সেচ এলাকা উন্নয়ন (সিসিবিডিআইএডি) প্রকল্পের উদ্যোগে কর্মকর্তাদের দক্ষতা উন্নয়নের লক্ষ্যে ৩ দিনব্যাপী ‘ই-জিপি, ই-ফাইলিং,জিআইএস, অটোক্যাড ও সংশ্লিষ্ট বিষয়ের উপর প্রশিক্ষণ কর্মশালা শুরু হয়েছে। সোমবার থেকে বিএডিসি কুমিল্লা সেচ কমপ্লেক্সের সেমিনার হলে এই কর্মশালা শুরু হয়। এই প্রশিক্ষণের মাধ্যমে বিএডিসি স্থাপিত সেচযন্ত্রসমুহের অবস্থান, প্রকৃত সংখ্যা ও কমান্ড এরিয়া,সেচ ও নিষ্কাশনযোগ্য খাল,নালা পুন:খননের প্রকৃত তথ্য ম্যাপের মাধ্যমে প্রতিফলিত হবে। এতে সেচের পানি সরবরাহ ও জলাবদ্ধতা নিষ্কাশনের করণীয় বিষয়ে দ্রুত সিদ্ধান্ত গ্রহণ সম্ভব হবে। এছাড়া ই-নথি সফটওয়ারের মাধ্যমে দাপ্তরিক কার্যক্রম বেগবান করা সম্ভব হবে এবং জবাবদিহি নিশ্চিত করা হবে। পাশাপাশি ই-জিপি টেন্ডারের মাধ্যমে টেন্ডার প্রক্রিয়া সহজিকরণ, সরকারি ক্রয় প্রক্রিয়ায় দরপত্র দাতাগণের অবাধ অংশগ্রহণ ও সমসুযোগ তৈরি হবে। এই প্রশিক্ষণ গ্রহণের কারণে কর্মকর্তাগণের সরকারি ক্রয়কাজে দক্ষতা উন্নয়নের পাশাপাশি ক্রয় কাজে জবাবদিহিতা নিশ্চিতকরণ সম্ভব হবে।
অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিএডিসি’র চেয়ারম্যান (অতিরিক্ত সচিব) এ এফ এম হায়াতুল্লাহ, বিশেষ অতিথি ছিলেন বিএডিসি’র সদস্য পরিচালক (ক্ষুদ্রসেচ) প্রকৌশলী মো:জিয়াউল হক। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কুমিল্লা জেলা প্রশাসক মো: কামরুল হাসান।
পানি উন্নয়ন বোর্ডের ট্রাস্টি প্রতিষ্ঠান সিইজিআইএসের সহযোগিতায় উক্ত প্রশিক্ষণে কুমিল্লা ক্ষুদ্রসেচ সার্কেলের আওতাধীন নির্বাহী প্রকৌশলী, সহকারী প্রকৌশলী ও উপ-সহকারী প্রকৌশলীসহ মোট ৩০ জন প্রশিক্ষণার্থী প্রশিক্ষণে অংশ নিয়েছেন।
প্রশিক্ষণ উ™ে¦াধন শেষে বিএডিসি’র চেয়ারম্যান, তার সহধর্মিনী, সদস্য পরিচালক (ক্ষুদ্রসেচ) ও জেলা প্রশাসক মুজিব শতবর্ষ উপলক্ষ্যে জাংগালিয়া বিএডিসি সেচ কমপ্লেক্স বৃক্ষরোপণ করেন।