৫৭০ জন শিক্ষার্থীর অংশগ্রহণে আন্তঃস্কুল বিতর্ক উৎসব 

প্রতিনিধি।।
৫৭০ জন শিক্ষার্থীর অংশগ্রহণে কুমিল্লায় শেষ হয়েছে দুইদিন ব্যাপী আন্তঃস্কুল বিতর্ক উৎসবের। কুমিল্লার কোটবাড়ি এলাকায় অবস্থিত সিসিএন শিক্ষা পরিবারের অন্যতম প্রতিষ্ঠান সিসিএন পলিটেকনিক ইন্সটিটিউটের উদ্যোগে বৃহস্পতিবার ও বুধবার দিনব্যাপী আয়োজিত এই বিতর্ক উৎসবের সঙ্গে ছিলো কুইজ প্রতিযোগিতাও। এতে অংশ নেওয়া ওই ৫৭০ জন প্রতিযোগী জেলার ২৪টি খ্যাতমানা স্কুলের শিক্ষার্থী।
আয়োজকদের সঙ্গে কথা বলে জানা গেছে, প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদেরকে ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত জুনিয়র গ্রুপ আর নবম ও দশম শ্রেণির শিক্ষার্থীরা সিনিয়র গ্রুপে বিভক্ত করা হয়। মোট ৩৯টি বিষয় নিয়ে বিতর্ক উৎসবে অংশগ্রহণ করেছে শিক্ষার্থীরা।
বৃহস্পতিবার বিকেলে সমাপনী ও বিজয়ীদের মধ্যে পুরুস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ড, কুমিল্লার চেয়ারম্যান প্রফেসর মো.জামাল নাছের। এর আগে বুধবার সকাল সাড়ে ৮টায় আন্তঃস্কুল বিতর্ক উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সোয়ান গ্রুপের চেয়ারম্যান ও ব্যাবস্থাপনা পরিচালক খবির উদ্দিন খান। দুইদিনই এতে বক্তব্য রাখেন আয়োজনের প্রধান পৃষ্ঠপোষক সিসিএন শিক্ষা পরিবারের প্রধান নির্বাহী ড.মো.তারিকুল ইসলাম চৌধুরী। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সিসিএন পলিটেকনিক ইন্সটিটিউটের অধ্যক্ষ প্রকৌশলী আমিনুল ইসলাম চৌধুরী।
দুইদিন ব্যাপী এই বিতর্ক প্রতিযোগিতায় সিনিয়র গ্রুপে চ্যাম্পিয়ন হয়েছে কুমিল্লা জিলা স্কুল, রানারআপ হয়েছে নবাব ফয়জুন্নেসা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়। জুনিয়র গ্রুপে চ্যাম্পিয়ন হয়েছে কুমিল্লা মডার্ণ হাই স্কুল ও রানারআপ হয়েছে বুড়িচং রামপুর উচ্চ বিদ্যালয়। কুইজ প্রতিযোগিতায় সিনিয়র গ্রুপে প্রথম হয়েছে কুমিল্লা জিলা স্কুল, দ্বিতীয় হয়েছে নবাব ফয়জুন্নেসা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় এবং তৃতীয় হয়েছে কুমিল্লা কালেক্টরেট স্কুল। প্রতিযোগিতায় জুনিয়র গ্রুপে প্রথম ও দ্বিতীয় হয়েছে কুমিল্লা বার্ড মডেল একাডেমি আর তৃতীয় হয়েছে বুড়িচং আনন্দ পাইলট সরকারি উচ্চ বিদ্যালয়।
সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে কুমিল্লা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান মো.জামাল নাছের বলেন, সিসিএন শিক্ষা পরিবার দুইদিনব্যাপী স্কুল শিক্ষার্থীদের জন্য যেই আয়োজন করেছে, তা নিঃসন্দেহে প্রশংসার দাবিদার। এই জাতীয় আয়োজনগুলোর মাধ্যমে শিক্ষার্থীদের সুপ্ত প্রতিভাগুলো উদ্ভাসিত হবে বলে আমার বিশ্বাস।
সিসিএন শিক্ষা পরিবারের প্রধান নির্বাহী ড.মো. তারিকুল ইসলাম বলেন,  সিসিএন শিক্ষা পরিবার কুমিল্লায় এই ধরণের ব্যতিক্রমী অনুষ্ঠানগুলোর আয়োজন সব সময় করে থাকে। এই ধরণের আয়োজন শিক্ষার্থীদেরকে মেধা বিকাশের পাশাপাশ উদ্যমী হয়ে উঠতে সহায়ক ভূমিকা পালন করে।