৮যাত্রীকে হত্যায় সাবেক রেলমন্ত্রীর বিরুদ্ধে বাস মালিকের মামলা

প্রতিনিধি।।
কুমিল্লার চৌদ্দগ্রামে ৮যাত্রীকে পুড়িয়ে হত্যায় সাবেক রেলমন্ত্রী মুজিবুল হক,সাবেক আইজিপি শহীদুল হকসহ ১৯০জনের বিরুদ্ধে আইকন বাসের মালিক আবুল খায়ের মামলা দায়ের করেছেন। এতে ১৩০জনের নামে এবং অজ্ঞাত ৬০জনকে আসামি করা হয়েছে। বুধবার কুমিল্লার সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ৫নং আমলী আদালতে এই মামলা দায়ের করা হয়েছে। আদালতের বিচারক আবু বকর সিদ্দিক মামলাটি এফআইআর হিসেবে গ্রহণ করার জন্য চৌদ্দগ্রাম থানাকে নির্দেশ দিয়েছেন।

মামলার বাদী অ্যাডভোকেট কাইমুল হক রিংকু মামলার বিষয়টি নিশ্চিত করেছেন।
মামলায় উল্লেখ করা হয়,২০১৫সালের ২ ফেব্রুয়ারি কুমিল্লা চৌদ্দগ্রাম উপজেলার জগমোহনপুরে গভীর রাতে আইকন পরিবহনে পেট্রোল বোমা নিক্ষেপ করা হয়। এতে ৮জন যাত্রী পুড়ে মারা যান।
বাস মালিক আবুল খায়ের বলেন, চালক ও তার সহকারীর সাথে কথা বলে জানেন, আওয়ামী লীগ, যুবলীগ ও আইন শৃংখলা বাহিনীর প্রত্যক্ষ মদদে এই হত্যাকা- ঘটনানো হয়। এদিকে স্থানীয় এমপি রেলমন্ত্রী মুজিবুল হক বাস মালিককে ডেকে নিয়ে বিএনপি ও জামায়াতের নেতাদের বিরুদ্ধে মামলা দায়ের করতে বলেন। তিনি রাজী না হওয়ায় মুজিবুল তাকে থাপ্পড় মেরে বলেন-এই লাইনে কিভাবে বাস চালাস তা দেখে নেবো। পরে তার লিজ নেয়া ৫টি বাস তারা নিয়ে যান। বাস মালিক ১০বছর পালিয়ে ছিলেন। তিনি দোষীদের বিচার চান।
মামলায় উল্লেখযোগ্য আসামিরা হলেন,সাবেক রেলমন্ত্রী মুজিবুল হক,সাবেক আইজিপি শহীদুল হক,সাবেক র‌্যাব প্রধান বেনজীর আহমেদ, কুমিল্লার সাবেক এসপি টুটুল চক্রবর্তী,চৌদ্দগ্রাম পৌরসভার সাবেক মেয়র মিজানুর রহমান,চৌদ্দগ্রাম থানার সাবেক ওসি উত্তম চক্রবর্তী,সাবেক ইউনিয়ন চেয়ারম্যান মোশারেফ হোসেনসহ অন্যান্যরা।
উল্লেখ্য- এই ঘটনায় খালেদা জিয়াসহ বিএনপি জামায়াতের নেতাদের বিরুদ্ধে পুলিশ বাদী হয়ে মামলা দায়ের করেছিল।