‘রাইস ট্রান্সপ্লান্টার ব্যবহারে কৃষকের খরচ কমে আসে’

প্রতিনিধি।।
কুমিল্লার চৌদ্দগ্রামে রাইস ট্রান্সপ্লান্টারের মাধ্যমে ধানের চারা রোপণে কৃষকের মুখে হাসি ফুটেছে। কুমিল্লা চৌদ্দগ্রাম উপজেলার মুন্সীর হাটে বন্যায় ক্ষতিগ্রস্থ কৃষকের মাঠে রাইস ট্রান্সপ্লান্টারের মাধ্যমে বিনামূল্যে ধানের চারা রোপণ কার্যক্রম উদ্বোধন করা হয়।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর(ডিএই),কুমিল্লা জেলা ও যান্ত্রিক ও কারিগরি সহযোগিতায় :সিমিট বাংলাদেশ এবং বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট(ব্রি),আঞ্চলিক কার্যালয়, কুমিল্লার বাস্তবায়নে এই কার্যক্রম উদ্বোধন করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে রোপণ কার্যক্রম উদ্বোধন করেন,ডিএই কুমিল্লা আঞ্চলের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ মোঃ আক্তারুজ্জামান। তিনি বলেন, কৃষি শ্রমিকের সংকট মোকাবেলা করার জন্য যন্ত্রের ব্যবহার বৃদ্ধি করা এখন সময়ের দাবি। বাংলাদেশ থেকে প্রতিবছরই যুবকরা কর্মের খোঁজে ভিনদেশে পাড়ি জমাচ্ছেন। যার ফলে প্রয়োজনমত কৃষি শ্রমিক পাওয়া যায়না। দেশের খাদ্য সংকট মোকাবেলার জন্য রাইস ট্রান্সপ্লান্টার আমাদের জন্য আর্শীবাদ স্বরুপ। কারণ এ যন্ত্র দিয়ে কম খরচে, কম সময়ে বেশি ধানের চারা রোপন করা যায়। এসব যন্ত্র ব্যবহারে কৃষকের উৎপাদন খরচ অনেকাংশে কমে আসে। সে সাথে কৃষকের আর্থিক লাভের পরিমাণ বেড়ে যায়।

এসময় উপস্থিত ছিলেন, ব্রি আঞ্চলিক কার্যালয়, কুমিল্লার সিএসও এবং প্রধান ড. মোঃ সিরাজুল ইসলাম, ব্রি আঞ্চলিক কার্যালয়, কুমিল্লার পিএসও ড. শিলা প্রামাণিক, ড. মোঃ নজমুল বারী , কৃষি তথ্য সার্ভিস, আঞ্চলিক কার্যালয় কুমিল্লার আঞ্চলিক কৃষি তথ্য কর্মকর্তা কৃষিবিদ মনিরুল হক রোমেল, চৌদ্দগ্রাম উপজেলার উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মোঃ জুবায়ের আহমেদ, ব্রি আঞ্চলিক কার্যালয় কুমিল্লার বৈজ্ঞানিক কর্মকর্তা বিজয়া সাহাসহ চৌদ্দগ্রামের গণ্যমান্য ব্যক্তিরা।