ব্রাহ্মণপাড়ায় বন্যার্তদের ফ্রি চিকিৎসা ও ঔষধ বিতরণ 

 প্রতিনিধি।। 
কুমিল্লার ব্রাহ্মণপাড়ায় বন্যার্তদের জন্য ফ্রি চিকিৎসা সেবা ও ঔষধ বিতরণ করা হয়েছে। শুক্রবার শিদলাই ইউনিয়নের লাড়ুচৌ প্রাথমিক বিদ্যালয়ে এই সেবা দেওয়া। সকাল থেকে শুরু হওয়া এ সেবা চলে সন্ধ্যা পর্যন্ত।  লাড়ুচৌ সরকার বাড়ির উদ্যোগে এই কার্যক্রমে পাঁচ শতাধিক নারী, পুরুষ ও শিশু চিকিৎসা নিয়েছেন। এসময় রোগ নির্ণয় করে বিনামূল্যে ঔষধ বিতরণ করেন স্বেচ্ছাসেবীরা। বন্যা পরবর্তীতে এই অঞ্চলের মানুষের মাঝে চর্ম, জ্বর, স্বর্দি, কাশি, কৃমি ও ডায়রিয়াসহ পানি বাহিত রোগের প্রকোপ বেড়েছে বলে জানিয়েছেন চিকিৎসকরা৷ প্রত্যন্ত গ্রামে বিনামূল্যে চিকিৎসা সেবা ও ঔষধ সামগ্রী পেয়ে খুশি স্থানীয় মানুষজন। বুড়িচং উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সহকারী সার্জন ডা. আসমা বিনতে আলম ও কুমিল্লা আর্মি মেডিকেল কলেজের প্রভাষক ডা. মিসকা তাহমিন আলী রোগীদের চিকিৎসা সেবা প্রদান করেন।

বুড়িচং উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর সহকারী সার্জন ডা. আসমা বিনতে আলম বলেন, ‘ছোটদের বেশি সমস্যা হচ্ছে স্বর্দি, জ্বর, কাশি। বড়দের যে সমস্যা আমরা বেশি দেখছি বন্যার পানির কারনে তাদের শরীরে চুলকানির পরিমাণ বেশি। এছাড়া পানি বাহিত রোগে আক্রান্ত মানুষও সেবা নিচ্ছেন’।
স্বেচ্ছাসেবী ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী জামান সরকার বলেন, ‘প্রত্যন্ত অঞ্চলের মানুষ সহজলভ্যতার অভাবে ডাক্তার দেখাতে পারেন না। যার ফলে অনেকে বেশি অসুস্থ হয়ে দূরে শহরে ডাক্তারের কাছে যাচ্ছেন। সেই চিন্তা থেকে, যেহেতু বন্যা হয়েছে। এখানে পানি বাহিত রোগ বাড়ছে৷ আমরা চেষ্টা করছি প্রত্যন্ত গ্রামের মানুষকে ভালো চিকিৎসা ও ঔষধ তুলে দিতে।’
ব্রাজিল প্রবাসী সালাউদ্দিন আহমেদ জয়ের সৌজন্যে এই চিকিৎসা সেবা ক্যাম্পের তত্ত্বাবধানে ছিলেন ফতেহাবাদ উচ্চ বিদ্যালয় সাবেক সহকারী শিক্ষক, শাহ-আলম সরকার,বালিনা মাদ্রাসা সহকারী শিক্ষক, মিজান সরকার, মোগসাইর এগারগ্রাম উচ্চ বিদ্যালয় সহকারী শিক্ষক, জামাল সরকার, লাড়ুচো সরকারি প্রাথমিক বিদ্যালয় সভাপতি, আবু হানিফ প্রমুখ। চিকিৎসা সেবা ক্যাম্পে সেচ্ছাসেবী হিসেবে ছিলেন ব্যবসায়ী শিমুল সরকার নোমান, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী জামান সরকার, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স স্বাস্থ্য সহকারী একরামুল হক সাকিব, ইব্রাহিম সরকার, আসিফ ভূইয়া, আরিফ সরকার, ইয়াসিন সরকার, তামিম সরকার।