আওয়ামী লীগে ত্রিমুখী লড়াই, বিএনপিতে ধোঁয়াশা

 

কুমিল্লা-২(হোমনা-মেঘনা)আসন 
মহিউদ্দিন মোল্লা।।
কুমিল্লা-২ (হোমনা-মেঘনা) আসন। এখানে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে আওয়ামী লীগে তিনজন মনোনয়ন প্রত্যাশী রয়েছেন। এদিকে বিএনপির মনোনয়ন প্রত্যাশী নিয়ে ধোঁয়াশা রয়েছে। এই আসনে জামায়াত,জাতীয় পার্টি ও জাসদের প্রার্থীর তৎপরতা চোখে পড়েনি। অপরদিকে প্রতিবারের মতো এবারও ইসলামী আন্দোলন বাংলাদেশ প্রার্থী দিতে পারে বলে জানা গেছে।
সূত্রমতে,চলতি বছরের গত ১ জুন নির্বাচন কমিশন কুমিল্লা-১ ও কুমিল্লা-২ সংসদীয় আসন দুটির পুনর্বিন্যাস করে। দাউদকান্দি ও মেঘনা উপজেলা নিয়ে পূর্বের কুমিল্লা-১ আসন থেকে মেঘনা উপজেলাকে কেটে হোমনার সঙ্গে জুড়ে কুমিল্লা-২ (হোমনা-মেঘনা) আসনটি পুনর্বিন্যাস করা হয়। ১টি পৌরসভা এবং ৯টি ইউনিয়ন পরিষদের হোমনা উপজেলা। ৮টি ইউনিয়ন পরিষদ নিয়ে মেঘনা উপজেলা। এ আসনের হোমনা উপজেলার ভোটার সংখ্যা ১ লাখ ৯৪ হাজার ১৬ জন এবং মেঘনা উপজেলায় রয়েছে ১ লাখ ৪ হাজার। সর্বমোট ভোটার ২ লাখ ৯৮ হাজার ১৬ জন।
কুমিল্লা-২ আসনে সাবেক কেবিনেট সচিব এবং মন্ত্রী বিএনপির স্থায়ী কমিটির সদস্য প্রয়াত এমকে আনোয়ার পাঁচবার সংসদ সদস্য ছিলেন। বর্তমানে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী সংসদ সদস্য রয়েছেন। এমকে আনোয়ারের সময়ে এ অঞ্চলে উন্নয়নের ছোঁয়া লাগে। তার কারণে এখানে বিএনপির সমর্থক বেশি। এ আসনের বর্তমান সংসদ সদস্য ওমেন্স চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের সাবেক চেয়ারপারসন এবং নিটল নিলয় গ্রুপের ভাইস চেয়ারম্যান সিআইপি সেলিমা আহমাদ মেরী। আওয়ামী লীগ থেকে মনোনয়ন প্রত্যাশী সেলিমা আহমাদ মেরী, মেঘনা উপজেলার প্রতিষ্ঠাতা উপজেলা আওয়ামী লীগ সভাপতি মো. শফিকুল আলম ও হোমনা উপজেলা আওয়ামী লীগের সভাপতি অধ্যক্ষ আবদুল মজিদ। মেঘনা উপজেলায় দল মত নির্বিশেষে শফিকুল আলমের গ্রহণযোগ্য রয়েছে বলে জানা গেছে। এদিকে হোমনা উপজেলায় আবদুল মজিদের জনসম্পৃক্তা রয়েছে বলে জানা গেছে।
সংসদ সদস্য সেলিমা আহমাদ মেরী বলেন, এখন মানুষের ভাত কাপড়ের অভাব নেই, তারা চায় নিরাপত্তা। সহিংসতা, সন্ত্রাস ও চাঁদাবাজিমুক্ত নিরাপদ জীবনযাপন। আমি ইনশাল্লাহ সে লক্ষ্য অর্জনেই কাজ করে যাচ্ছি।
মেঘনা উপজেলার প্রতিষ্ঠাতা মো. শফিকুল আলম বলেন,চরাঞ্চল মেঘনার উন্নয়নে সব সময় কাজ করছি। সাথে হোমনায়ও আমার পরিচিতি রয়েছে। আমার রাজনীতির ত্যাগ বিবেচনায় নিয়ে মাননীয় প্রধানমন্ত্রী নিশ্চয় আমাকে মূল্যায়ন করবেন। সুযোগ পেলে মেঘনা ও হোমনার জনপদকে শান্তির সাথে উন্নয়নের জনপদে রুপান্তরিত করতে পারবো।
অধ্যক্ষ আবদুল মজিদ বলেন,দলের সাথে সব সময়ে ছিলাম। আশা করি দল আমাকে মনোনয়ন দিবেন। মনোনয়ন পেলে দলমত নির্বিশেষে আমি ভোট পেয়ে বিজয়ী হবো।
আওয়ামী লীগের মতো বিএনপিতেও আলোচনায় রয়েছে একাধিক প্রার্থীর নাম। তবে তারা আলোতে আসছেন না। ভালো পরিবেশ পেলে সাবেক মন্ত্রী এমকে আনোয়ারের ছেলে মাহমুদ আনোয়ার কাইজার নির্বাচন করতে পারেন বলে জানা গেছে। এদিকে কুমিল্লা-১এর পাশাপাশি কুমিল্লা-২ থেকেও বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড.খন্দকার মোশাররফ হোসেন নির্বাচন করতে পারেন বলে জানা গেছে।
বিএনপি থেকে এবার নতুন মুখ সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার সাবেক এপিএস-২, সরকারের অবসরপ্রাপ্ত উপসচিব ইঞ্জিনিয়ার আবদুল মতিন খান। হোমনা ও মেঘনা উপজেলায় তার ভালো পরিচিতি রয়েছে। বিএনপি থেকে আরো আলোচনায় রয়েছে শিক্ষক নেতা সেলিম ভুঁইয়ার নাম।
ইঞ্জিনিয়ার আবদুল মতিন খান বলেন, আমি দলের কর্মসূচি নিয়ে মাঠে রয়েছি। আশা করি দল আমাকে মূল্যান করবেন। সুযোগ পেলে হোমনা- মেঘনাকে আবারও উন্নয়নের ধারায় ফিরাতে চাই।