কুমিল্লার সাবেক এডিসি আমিনুল ইসলামকে নিয়ে কিছু স্মৃতিকথা

মাসুদা বেগম

বগুড়া পল্লী উন্নয়ন একাডেমির মহাপরিচালক, বিসিএস প্রশাসন ক্যাডারের ১৯৮৬ ব্যাচের কর্মকর্তা, রাজশাহী বিভাগের  সাবেক বিভাগীয় কমিশনার, সরকারের অতিরিক্ত সচিব জনাব মো: আমিনুল ইসলাম আজ সকালে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল  করেন। (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন )

তিনি কুমিল্লার অতিরিক্ত জেলা প্রশাসক ছিলেন  দীর্ঘদিন।
তিনি সিরাজগঞ্জের জেলা প্রশাসক  হয়ে চলে গেলেন  আমি ও ঢাকা বোর্ডে  চলে এলাম  আর যোগাযোগ হয়নি। তাই বলে ভুলে যাই নি কারণ  তিনি সরকারি যে বাসায়  পরিবার পরিজনসহ বসবাস  করতেন তা ছিলো  আমাদের দুটো বাসা পর । তাই প্রতিনিয়তই পারিবারিক  যাতায়াত ছিলো।  তাছাড়া  বড় আপার কাছ থেকে  কুমিল্লার সবার খবরই পেতাম ।

গতবছর  আমার  স্বল্প সময়ের কর্মস্থল নায়েম থেকে গিয়েছিলাম  এই মহাপরিচালকের RDAতে ১৫৬ তম কোর্সের অর্ধেক  অংশকে নিয়ে চারদিনের ট্যুরে। এটি নায়েমের  প্রত্যেক  ব্যাচের নিয়মিত প্রোগ্রাম।

উনার আতিথেয়তা , উনার  কর্মপরিসর, কর্মপ্রচেষ্টা , আরডিএ র উন্নয়ন পরিকল্পনা  নিয়ে বক্তব্য  আমাদের  মুগ্ধ  করেছিল।  আমাদের  পার্টিসিপ্যান্টরাও উনার অনুপ্রেরণামূলক বক্তব্যে মুগ্ধ ।আর RDA এর মনোমুগ্ধকর পরিবেশ  আরও  মুগ্ধ  করেছিলো।
green rda clean rda চারটাদিন কর্মব্যস্ততা আর রূপ দেখেই কখন কেটে গেল জানিনা। এসব কিছু এত নিবিড় পরিচর্যা, সার্বিক তত্ত্বাবধানে ই হতো, তাঁরই কৃতিত্ব।

লিখেছেন:
জনাব, মাসুদা বেগম। সহযোগী অধ্যাপক,  বাংলা বিভাগ। ভিক্টোরিয়া সরকারি কলেজ, কুমিল্লা।