কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে চালু হচ্ছে ওয়ান স্টপ সার্ভিস

 

 

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)’র অনুপ্রেরণায় গঠিত সচেতন নাগরিক কমিটি (সনাক), কুমিল্লার উদ্যোগে কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতাল কর্তৃপক্ষের সাথে “করোনাকালীন স্বাস্থ্যসেবা: চ্যালেঞ্জ ও করনীয় শীর্ষক ভার্চুয়াল সভা গতকাল ১৩ সেপ্টেম্বর ২০২১ তারিখ সকাল ১১:৩০ মিনিটে অনুষ্ঠিত হয়। টিআইবি’র এরিয়া কো-অর্ডিনেটর প্রবীর কুমার দত্ত এর সঞ্চালনায় সনাক সভাপতি রোকেয়া বেগম শেফালীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভা সনাকের স্বাস্থ্য বিষয়ক উপ কমিটির আহবায়ক দিলনাশী মোহসেন এর স্বাগত বক্তব্যের মাধ্যমে শুরু হয়।

আলোচনার শুরুতে কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালের উপ পরিচালক ডাঃ সাজেদা খাতুন বলেন, বর্তমানে সকলের ঐকান্তিক প্রচেষ্টায় করোনায় আক্রান্ত ও মৃত্যুর হার অনেকাংশে হ্রাস পেয়েছে। আমাদের সকলকে স¦াস্থ্যবিধি সঠিক ভাবে অনুসরণ করে এই ধারবাহিকতা ধরে রাখতে হবে। আলোচনায় অংশ নিয়ে হাসপাতালের পরিচালক ডা: মো: মহিউদ্দিন করোনাকালীন সময়ে কুমিল্লাবাসীর সেবায় নিরলস ভাবে কাজ করার কথা সভাকে অবহিত করেন। তিনি বলেন, কুমিল্লার মেডিকেল কলেজ হাসপাতাল আধুনিকায়নে কিছু পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। ইতিমধ্যে ১৮টি আইসিইউ বেড বাড়িয়ে ৩০ টিতে উন্নিত করা হয়েছে, রোগীদের পরীক্ষা নিরিক্ষা সহজতর করা জন্য একি ছাদের নিচে ইকো, আলট্রা, এক্সরে ও এমআরআই এর আধুনিক মেশিন স্থাপন করা হয়েছে। যার মাধ্যমে রোগীদের ২৪ ঘন্টা সেবা দেয়া হচ্ছে। ৬টি বেডে অত্যাধুনিক মেশিনের মাধ্যমে ডায়ালাইসিস এর সেবা দেয়া হচ্ছে। হাসপাতালটিকে ৫০০ বেড থেকে ১০০০ বেডে উন্নিত করার জন্য মাননীয় এমপি মহোদয়ের মাধ্যমে মন্ত্রণালয়ে প্রস্তাবনা প্রেরণ করা হয়েছে। তিনি আরো বলেন, হাসপাতালের চতুর্থ শ্রেণীর কর্মচারীর ঘাফিলতির কারণে ইতিমধ্যে কিছু অভিযোগের ভিত্তিতে কয়েকজনকে চাকুরীচ্যুত করা হয়েছে। এই বিষয়ে কোন ধরনের গাফিলতী কখনই প্রশ্রয় দেয়া হবে না, যদি কারও বিরুদ্ধে কোন অভিযোগ থাকে তাহলে সরাসরি তাঁর কাছে অভিযোগ করার আহবান জানান।

 

 

মুক্ত আলোচনায় অংশ নিয়ে সনাক এর সহ সভাপতি আইরিন মুক্তা অধিকারী হাসপাতালটিতে সেবার মান বৃদ্ধি কল্পে ওয়ান স্টপ সার্ভিস চালু করার প্রস্তাব করেন এবং দালালদের দৌরাত্য বন্ধ করার আহবান জানান। সনাক সদস্য বদরুল হুদা জেনু করোনা টিকার ২য় ডোজের ম্যাসেজ সঠিক সময়ে না আসায় হয়রানির কথা পরিচালক মহোদয়ের দৃষ্টি আকর্ষণ করেন। এছাড়াও হাসপাতালের সন্মুখে সিএনজি স্টেশন ও এ্যাম্বুলেন্স চালকদের দৌরাত্যের বিষয়ে সভাকে অবহিত করেন। এই প্রসঙ্গে পরিচালক বলেন, হাসপাতালের সন্মুখে সিএনজি স্টেশন ও এ্যাম্বুলেন্স ভাড়া নির্ধারণ করে দেয়ার জন্য জেলা প্রশাসক মহোদয় বরাবর চিঠি প্রেরণের কথা সভাকে অবহিত করেন। এছাড়াও দালালদের দৌরাত্য বন্ধে নিজে উদ্যোগী হয়ে ব্যবস্থা গ্রহণ এবং ভ্রাম্যমান আদালত পরিচালনার কথা সভাকে অবহিত করেন। তিনি করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে সেবার মান বৃদ্ধির জন্য ওয়ান স্টপ সার্ভিস চালুর আশ্বাস দেন। তিনি সুশাসনের চর্চা বৃদ্ধির পাশাপাশি স্বাস্থ্য সেবার মান বৃদ্ধির এই ধারাবাহিকতায় রক্ষায় ক্ষেত্রে সনাক, প্রিন্ট ও ইলেট্রনিক মিডিয়ার সহযোগিতা কামনা করেন। সনাক সভাপতি রোকেয়া বেগম শেফালী পরিচালককে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়ে বলেন, কুমিলা মেডিকেল কলেজ হাসপাতাল এর সকল কর্মকর্ত ও কর্মচারিবৃন্দ বর্তমান পরিচালক এর নেতৃত্বে কুমিল্লাবাসীর সেবায় নিরলস ভাবে কাজ করে যাচ্ছেন। তিনি সনাকের পক্ষ থেকে সকল কার্যক্রমে অব্যাহত সহযোগিতার কথা পুর্নব্যক্ত করেন। মতবিনিময় সভায় কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালের বিভিন্ন পর্যায়ের সেবাদানগ্রহণকারী প্রতিনিধিবৃন্দ, অধ্যাপক নিখিল রায়,সাংবাদিক প্রতিনিধি, টিআইবি কর্মকর্তা ও ইয়েস প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।