খড়মপুর দরগাহ্’র ওরশ স্থগিত

এইচ.এম. সিরাজ, ব্রাহ্মণবাড়িয়া
শত বছরের ঐতিহ্য খড়মপুর দরগাহ্’র ওরশ। এবারই ঘটছে ব্যত্যয়। করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে জনস্বাস্থ্যের কথা বিবেচনা করেই ঐতিহ্যবাহী বার্ষিক উরশ মোবারক স্থগিত ঘোষণা করা হয়েছে। ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া উপজেলা এলাকার তিতাসপাড়ের খড়মপুরস্থ হযরত শাহ্ পীর সৈয়দ আহাম্মদ গেছুদারাজ (রহ.) প্রকাশ্য শাহ্ পীর কল্লাহ্ শহীদ (রহ.) এর দরগাহ্ শরীফে আগস্ট মাসে সপ্তাহব্যাপী ওরশ জেলা তথা গোটা দেশেরই ঐতিহ্য।

বিজ্ঞাপন
বুধবার (২২ জুলাই)দুপুরে আখাউড়া পৌরসভার খড়মপুর মাজার কমপ্লেক্সে স্থানীয় প্রশাসন এবং মাজার পরিচালনা কমিটির যৌথ বৈঠকে এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়। ওরশ উপলক্ষে মাজার শরীফে দেশে-বিদেশ থেকে আগত অগণিত ভক্ত-আশেকান ও খড়মপুরবাসীসহ আখাউড়াবাসীকে করোনা ভাইরাসের সংক্রমণ থেকে নিরাপদ রাখার লক্ষ্যে এ বছর বার্ষিক ওরশ উদযাপন না করার ব্যাপারে কমিটি ঐক্যমত হয়েছেন। জেলা প্রশাসক ও মাজার কমিটির সভাপতি হায়াত-উদ-দৌলা খানের উপস্থিতিতে পরবর্তী সভায় চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।
বিজ্ঞাপন
সভায় উপস্থিত ছিলেন আখাউড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) তাহমিনা আক্তার রেইনা, আখাউড়া থানার ওসি মো. রসুল আহমেদ নিজামী, উপজেলা সহকারি কমিশনার (ভূমি) নাজমুল হাসান, মাজার কমিটির সম্পাদক ছালেহ নেওয়াজ খান খাদেমসহ কমিটি সদস্যবৃন্দ। প্রতি বছর লাখো ভক্তের অংশগ্রহণে ১০ আগষ্ট থেকে ১৬ আগষ্ট পর্যন্ত ৭দিন পর্যন্ত মহাসমারোহে এই ওরশ অনুষ্ঠিত হয়। এ বছর ওরশের সময় এবং পরবর্তী আরও একমাস পর্যন্ত ভক্ত-আশেকান মেহমানদেরকে মাজার শরীফে না আসতে অনুরোধ জানানো হয়।