চটের বস্তা পরে পরিবেশ সচেতনতা!

প্রতিনিধি
প্লাস্টিকের বিষয়ে সচেতনতা বাড়াতে র‌্যাগ ডে’তে পাটের তৈরি চটের বস্তা পরিধান করে শিক্ষার্থীরা। এসময় তাঁরা চটের বস্তা পরিধান করে পুরো ক্যাম্পাস ঘুরে বেড়ান। এছাড়া অনুষ্ঠানের ফটকও সাজিয়েছেন পাটের চট দিয়ে। পরিবেশ বিষয়ক সচেতনতা ছড়িয়ে দিতে শিক্ষা জীবনের শেষ বেলায় ব্যতিক্রমী সাজে সেজেছেন কুমিল্লা বিশ^বিদ্যালয়ের (কুবি) গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ২০২৬-১৭ শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা। বিভাগের দ্বিতীয় ব্যাচের শিক্ষার্থী হওয়ায় তাঁরা ব্যাচের নাম দিয়েছেন দ্বি এমসিজে। সোমবার তাঁরা র‌্যাগ ডে পালন করেন। র‌্যাগ ডেতে প্লাস্টিক ও পলিথিন বিরোধী কর্মসূচির আয়োজন করেন তাঁরা।
ভিন্নধর্মী প্রচারণার আয়োজক আব্দুল্লাহ আল মামুন চৌধুরী বলেন, পলিথিন বা প্লাস্টিক ৫০০ বছরেও গলে না। ফলে, তা পরিবেশের ওপর বিরূপ প্রভাব ফেলছে। মানবদেহের জন্যও এটি ব্যাপক ক্ষতিকারক। পেটের পীড়া, হরমোন ও লিভারের সমস্যা এবং ক্যান্সারের মতো ভয়ঙ্কর রোগের জন্যও দায়ী প্লাস্টিক। তাই আমরা ছাত্রজীবনের শেষে এসে পাটের বস্তা পরিধানের মাধ্যমে সবার মাঝে প্লাস্টিক বিরোধী একটি বার্তা দিতে চেয়েছি।
নজরুল ইসলাম নয়ন বলেন, স্নাতক শেষ বর্ষে পরিবেশ বিষয়ক একটি কোর্স ছিল আমাদের। সেখান থেকেই প্লাস্টিক বিরোধী ক্যাম্পেইন করার কথা ভাবছিলাম। সেজন্য আমরা আমাদের র‌্যাগ ডের থিম পোশাক সাজিয়েছি পাটের বস্তা দিয়ে। এর মাধ্যমে আমরা প্লাস্টিকের বদলে পাটের প্রতি মানুষকে বেশি আকৃষ্ট করতে পারবো বলে মনে করেছি।
উল্লেখ্য-এ শিক্ষাবর্ষে কুবি থেকে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিষয়ে ৪৭ জন শিক্ষার্থী স্নাতক ও ৪৫ জন স্নাতকোত্তর সম্পন্ন করেছেন। র‌্যাগ ডের দিনব্যাপী আয়োজনে আরও ছিল আনন্দ র‌্যালি, সাংস্কৃতিক অনুষ্ঠান ও গালা নাইট।