ছুটির চাপ ও মহাসড়কের সংস্কার কাজে কুমিল্লায় যানজট

 

আমোদ প্রতিনিধি।।

 

টানা তিনদিনের ছুটিতে যানবাহনের চাপ আর মহাসড়কের সংস্কারকাজের কারণে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লার ইলিয়টগঞ্জ ও দাউদাকন্দির জিংলাতলি পর্যন্ত যানজটের সৃষ্টি হয়েছে। বুধবার বিকেল থেকে সৃষ্ট যানজট বৃহস্পতিবার বিকাল পর্যন্ত অব্যাহত আছে। 
জানা যায়, জাতির জনক বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস, শুক্রবার ও পবিত্র শবে বরাত উপলক্ষ্যে ১৭ মার্চ বৃহস্পতিবার থেকে ১৯ মার্চ শনিবার পর্যন্ত টানা ছুটির কবলে পড়ে দেশ। সরকারি ও বেসরকারি অফিসের ছুটির সাথে অাসন্ন রমজানকে ঘিরে ব্যস্ততার শঙ্কায় নাড়ির টানে বাড়িতে ছোটে মানুষ। যার কারণে মহাসড়কে যানবাহনের চাপের সৃষ্টি হয়। অপরদিকে গত দুই মাস শুষ্ক মৌসুম থাকায় মহাসড়কের সংস্কারকাজও অব্যাহত থাকে। মহাসড়কের সংস্কার কাজকে কেন্দ্র করে সড়কের কিছু কিছু অংশকে একমুখী করা হয়। যার কারণে ফোরলেনের মধ্যে টুলেনে গাড়ি চলাচল করে। এতেই গত দুইদিন যানজটে পড়েন মহাসড়কের যাত্রীরা।
কুমিল্লা থেকে ঢাকায় যাচ্ছিলেন রুহুল আমিন। তিন জানান, দাউদকান্দির শহীদনগরে এসে দুই ঘণ্টা আটকে আছি। কখন যানজট শেষ হয় বুঝতে পারছি না।
গতকাল বুধবার ঢাকা বিমানবন্দর সংলগ্ন কাওলার উদ্দেশ্য কুমিল্লা থেকে যাত্রা করেন নিজাম উদ্দিন। তিনি জানান, যানজটের কারণে নির্দিষ্ট সময় থেকে প্রায় তিন ঘণ্টা বিলম্বে গন্তব্যে পৌঁছি।
শুধু ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের দাউদকান্দিই নয়, নারায়ণগঞ্জসহ মহাসড়কের বিভিন্ন অংশে থেমে থেমে যানজট সৃষ্টি হয়েছে।  যানজটের সাথে চৌত্রের দাবদাহে নাকাল হয়ে পড়ছেন যাত্রীরা।
দাউদকান্দি হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা জহুরুল হক জানান, মহাসড়কে গাড়ির চাপ ও সংস্কার কাজের কারণে যানজট সৃষ্টি হয়েছে। রাস্তা ক্লিয়ার রাখতে কাজ করছি।