জুমা পড়ে লিখেছেন ৮৩ মসজিদের বর্ণনা!

আবু সুফিয়ান রাসেল।।
প্রতি জুমা’ নতুন এক মসজিদে আদায় করেন।  মসজিদের স্থাপত্যশৈলী, নকশা, পরিবেশ আর খতিবের আলোচনা ফেসবুকে তুলে ধরেন। নিজের জ্ঞানসমৃদ্ধ আর বহুমতকে জানতে আগ্রহী এ বিশ্ববিদ্যালয় ছাত্র।
নূরুল ইসলাম শামীম।  পড়াশোনা করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইন্সটিটিউট অফ মেরিন সায়েন্সেস বিষয়ে। নবম শ্রেণিতে পড়া অবস্থায় কুমিল্লা নগরীর বিভিন্ন মসজিদে জুমার নামাজ পড়েন। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়ে জুম’আর ডায়েরির পরিধি আরো বৃদ্ধি করেন।
নূরুল ইসলাম শামীম জানান, বাবা টমছমব্রিজ একটি মসজিদের খতিব। একদিন বললেন তুমি আশেপাশের মসজিদগুলোতে জুম’আ পড়তে পারো এবং এটা তোমার নিজেকে ধর্মীয় জ্ঞানে সমৃদ্ধ করবে। তখন ২০১৩-১৪ সাল থেকে বিভিন্ন মসজিদে জুমার নামাজ পড়ি। কোন কোন ডকুমেন্টেশন করি নি। করোনার ধাক্কায় একটা লম্বা গ্যাপ তৈরি হয়৷ তখন থেকে ফেসবুকে জুম’আর ডায়েরি শিরোনামে এ ফেসবুকে লিখতে শুরু করি। লিখিতভাবে ৮৩টি মসজিদের বর্ণনা রয়েছে। আমার স্বপ্ন দেশ বিদেশের ইসলামের ইতিহাস, ঐতিহ্য, সংস্কৃতিকে ধারণ করতে চাই।  দেশের মসজিদগুলোতে ভ্রমণ করতে চাই। সেগুলো সম্পর্কে জেনে নিজেকে সমৃদ্ধ করা আমার স্বপ্ন।
ইসলামী আলোচক ড. মোহাম্মদ হেদায়েত উল্লাহ জানান, তারুণ্যের একটা শ্রেণি দিনদিন পথভ্রষ্ট হচ্ছে।  একটি শ্রেণি ইসলামী জ্ঞানে সমৃদ্ধ হচ্ছে।  জ্ঞানের পিপাসা ও সচেতনতা তৈরি হচ্ছে।  জুমা আদায় একটি সাপ্তাহিক সম্মেলন। এটি সম্পর্কে মুমিনের প্রস্তুতি থাকা চাই। তার কাজটিকে আমি অনুপ্রাণিত করি।