ঠিকাদারের গাফলতিতে থমকে আছে মেঘনা তীর সংরক্ষণ প্রকল্প

.
এইচ.এম. সিরাজ, ব্রাহ্মণবাড়িয়া
প্রকল্পের মেয়াদ প্রায় শেষ। অথচ কাজ হয়নি কিছুই। প্রায় দেড় লাখের মধ্যে মাত্র ১৮ হাজার জিও ব্যাগ ফেলা হলেও ফেলা হয়নি প্রায় দুই লাখ ব্লকের মধ্যে একটিও। প্রকল্প বাস্তবায়নের ১৫ মাস পার হলেও অগ্রগতি মাত্র ১৩ ভাগ। এমনি চিত্র ব্রাহ্মণবাড়িয়ার নবীনগরে মেঘনা নদীর তীর সংরক্ষণ প্রকল্পের। স্থানীয়দের অভিযোগ, ঠিকাদারের গাফলতিতেই হচ্ছে এমনটি। সেই সাথে নদীগর্ভে বিলীন হয়ে গেছে একটি গ্রাম।
সরেজমিনে এলাকায় গিয়ে দেখা গেছে, নবীনগর উপজেলার বড়িকান্দি ইউনিয়নের বড়িকান্দি, নূরজাহানপুর, সোনাবালুয়া, মুক্তারামপুর ও ধরাভাঙ্গা গ্রামগুলো মেঘনার তীব্র ভাঙনের মুখে। নদীগর্ভে বিলীন হয়ে যাচ্ছে নদীর তীর ও বাড়িঘর। ভয়াবহ ভাঙনরোধে গত বছরের মার্চে ৭১ কোটি টাকার একটি প্রকল্প বাস্তবায়নের কাজ শুরু হয়। বড়িকান্দি লঞ্চঘাট থেকে এমপি’র বাঁধ পর্যন্ত মোট ২৭শ’ মিটার ভাঙনরোধ কাজের মধ্যে ৪৯ কোটি টাকায় ১৯শ’ মিটারের কাজের চুক্তি হয় যৌথভাবে তমা কনস্ট্রাকশন এবং এম.এ জাহের নামীয় ঠিকাদারি প্রতিষ্ঠানের সঙ্গে।
তিনটি প্যাকেজে বিভক্ত এই কাজের মধ্যে প্রথম প্যাকেজে ৫৭ হাজার ৬৯২টি জিও ব্যাগ ফেলার কাজ সম্পন্ন হলেও সাড়ে ৭৬ হাজার ব্লকের মধ্যে ফেলা হয় মাত্র ছয় হাজার। দ্বিতীয় প্যাকেজে ৭২ হাজার ১১৬টি জিও ব্যাগ ফেলার কাজ সম্পন্ন হলেও ৯৫ হাজার ৫০৯টির মধ্যে ফেলা হয়েছে মাত্র ১২ হাজার ব্লক। আর তৃতীয় প্যাকেজে কোনো কাজই হয়নি। এরই মধ্যে নদীতে বিলীন হয়ে গেছে সোনাবালুয়া গ্রাম। ভাঙন গ্রাস করছে এখন নূরজাহানপুর গ্রামকে। এ অবস্থায় উদ্বিগ্ন গ্রামবাসী সম্প্রতি নূরজাহানপুরে সভা করেছেন। সেখানে ক্ষোভ প্রকাশ করেন নবীনগর আসনের সংসদ সদস্য থেকে শুরু করে এলাকার নেতৃস্থানীয় সবাই। নূরজাহানপুর গ্রামের বাসিন্দারা জানান, দীর্ঘ ১৮ মাস পেরিয়েছে, কাজের কাজ কিছুই হয়নি।