দেশের মানুষ পুলিশের খারাপ আচরণ প্রত্যাশা করেনা : ডিআইজি চট্টগ্রাম রেঞ্জ

এইচ.এম. সিরাজ, ব্রাহ্মণবাড়িয়া
বাংলাদেশ পুলিশ একটি শৃঙ্খলা বাহিনী। এই বাহিনীর সকলকে শৃঙ্খলা মানতে হবে। সমাজে শান্তি-শৃঙ্খলা বজায় রাখা রাষ্ট্রের পক্ষ হতে পুলিশের দায়িত্ব। দেশের মানুষ পুলিশের কাছ থেকে খারাপ আচরণ প্রত্যাশা করেনা। তাই আমাদের সকলকেই নিজেদের নৈতিকতা ঠিক রাখতে হবে। যেসব কাজ, আচরণের জন্য বারবার আমরা সমালোচিত হচ্ছি, পুলিশ বাহিনী বিপদের মুখে পতিত হচ্ছে, সেগুলো ছাড়তে হবে। ব্রাহ্মণবাড়িয়া জেলা পুলিশের বিশেষ কল্যাণ সভায় প্রধান অতিথির বক্তৃতায় পুলিশের উপ-মহাপরিদর্শক (চট্টগ্রাম রেঞ্জ) মো. আনোয়ার হোসেন বিপিএম (বার) এসব কথা বলেছেন। 
বুধবার (২৫ নভেম্বর) সকালে ব্রাহ্মণবাড়িয়া জেলা পুলিশ লাইন্সে পুলিশ সুপার মোহাম্মদ আনিসুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত হয় এই বিশেষ কল্যাণ সভা। পুলিশ লাইন্স ময়দানে সকাল সাড়ে ১০টায় সালামী গ্রহণশেষে বিশেষ কল্যাণ সভায় উপস্থিত পুলিশ সদস্যদের উদ্দেশ্যে ডিআইজি আনোয়ার হোসেন বলেন, পুলিশ একটি শৃঙ্খলা বাহিনী। সকলকে শৃঙ্খলা মানতে হবে। সমাজে শান্তি-শৃঙ্খলা বজায় রাখা রাষ্ট্রের পক্ষে পুলিশের দায়িত্ব। প্রতিটি সদস্যকে কাজ-ব্যবহারের মাধ্যমে মানুষের মন জয় করে নিতে হবে। পুলিশের ভাল কাজের প্রতিক্রিয়া তৈরির পাশাপাশি খারাপ কাজগুলোও ব্যাপক প্রতিক্রিয়া তৈরি করে। তাই পুলিশকে পেশাদারিত্ব ও ভালো ব্যবহারের মাধ্যমে কাজ করতে হবে। কিছু সদস্যের খারাপ আচরণ-ব্যবহারের কারণে পুলিশের দুর্নাম হচ্ছে। যেসব কাজ মানুষ-সমাজ পছন্দ করে না, আইন পরিপন্থী সেসব করা যাবে না। পেশাই আমাদের মর্যাদা, এর বাইরে যেতে পারবো না।পেশার প্রতি দায়িত্বশীল হয়ে মর্যাদা রক্ষা করতে হবে। দেশের মানুষ পুলিশের কাছ থেকে খারাপ আচরণ প্রত্যাশা করেনা। এজন্য আমাদের সকলকেই নৈতিকতা ঠিক রাখতে হবে। যেসব কাজ বা আচরণের জন্য বারবার আমরা সমালোচিত হচ্ছি, পুলিশ বাহিনী বিপদের মুখে পতিত হচ্ছে, সে কাজগুলো ছাড়তে হবে।
থানার অফিসার ইনচার্জদের উদ্দেশ্যে ডিআইজি বলেন, সাধারণ মানুষ এসে যদি আপনার দেখা না পায়, কথা বলতে না পারে তাদের কেমন লাগে? মানুষের দু:খ কষ্ট বুঝতে হয়, বুঝে নিজে সমাধান করতে হয়। আমার মেজেস একটাই, ভাল আচরণ, পেশাদারিত্বের সাথে কাজ করা, মানুষের সাথে ভাল ব্যবহার করা, কোন অবস্থাতে, কোন মানুষকে  হয়রানি না করা, দুর্বল ও ক্ষতিগ্রস্থ মানুষের পাশে দাড়ানো। রাষ্ট্র ক্ষতিগ্রস্থ মানুষকে সহায়তা করে। রাষ্ট্রের হাত পা নেই, রাষ্ট্রের হাত পা হচ্ছেন আপনারা। বাংলাদেশ পুলিশের সদস্য হিসেবে রাষ্ট্রের নাগরিকদের নিরাপত্তার পবিত্র দায়িত্ব আপনাদের হাতে। সেই দায়িত্ব আপনারা সুন্দরভাবে পালন করবেন এটাই প্রত্যাশা। এসময় জেলা পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।
বিশেষ কল্যাণ সভা শেষে ডিআইজি আনোয়ার হোসেন জেলার সরাইল সার্কেল অফিস এবং পুলিশ অফিসস্থ জেলা পুলিশ কন্ট্রোলরুমে স্থাপিত সিসি ক্যামেরার মাধ্যমে জেলার সকল থানার পরিচালিত কার্যক্রম পরিদর্শন করেন।