নগরীর বীরচন্দ্র গণপাঠাগারে পত্রিকা পুনরায় চালুর দাবি

মহিউদ্দিন মোল্লা

কুমিল্লা নগরীর বীরচন্দ্র গণপাঠাগার ও নগর মিলনায়তন। প্রতিদিন এখানে হাজারো মানুষের আনাগোনা। গণপাঠাগারে জাতীয় পত্রিকা রাখা হচ্ছে না। পত্রিকা  না পেয়ে হতাশ হয়ে ফিরছেন পাঠকরা। তাদের দাবি এই প্রতিষ্ঠানের নিয়মানুযায়ী জাতীয় ও স্থানীয় পত্রিকা পুনরায় পাঠকদের জন্য উন্মুক্ত করা হোক।

জেলা প্রশাসক কার্যালয় সূত্রমতে, টাউন হলের নিচতলায় সর্বসাধারণের জন্য উন্মুক্ত রাখা হয়েছে  জাতীয় ও স্থানীয় দৈনিক পত্রিকা – সাময়িকী। যে কেউ চাইলে পুরোনো পত্রিকার কপি দেখতে পারেন।
ভিক্টোরিয়া কলেজের শিক্ষার্থী মোহাম্মদ শরীফ জানান, প্রতিদিন সন্ধ্যায় টাউন হলে আসি। আগে এখানে অনেকগুলো পত্রিকা রাখা হতো। অবসরে মানুষ এখানে পত্রিকা পড়তো। এখন সব কিছু স্বাভাবিক। টাউন হলেও অনেক অনুষ্ঠান হয়। সকল জাতীয় ও স্থানীয় পাঠকের জন্য উন্মুক্ত রাখা হোক।
সচেতন নাগরিক কমিটি (সনাক) কুমিল্লার সাবেক সভাপতি বদরুল হুদা জেনু বলেন, করোনা মহামারি এখনো পুরোপরি বিদায় নেয়নি। সামজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে টাউনহল পেপার কর্নার চালু করা যেতে পারে। সকল পাঠককে অবশ্যই মাস্ক পরে প্রবেশ করতে হবে। যে সময় তিনি পাঠাগারে অবস্থান করবেন, পুরো সময়ে তিনি মাস্ক পরিহিত থাকবেন।
কুমিল্লা বীরচন্দ্র গণপাঠাগার ও নগর মিলনায়তনের সাধারণ সম্পাদক হেলাল উদ্দিন আহমেদ বলেন, করোনার কারণে প্রায় ২০ মাসের মতো টাউনহল বন্ধ ছিলো। এখন অনুষ্ঠান কম হওয়ার কারণে আয় কম। যদি আয় বাড়ে আবার সব পত্রিকা রাখা শুরু হবে। এখন কুমিল্লার পত্রিকাগুলো রাখা হয়।