পাখির হাট নির্দিষ্টের দাবীতে ব্রাহ্মণবাড়িয়ায় মানববন্ধন

এইচ.এম. সিরাজ, ব্রাহ্মণবাড়িয়াঃ
সপ্তাহে দুই দিন ব্রাহ্মণবাড়িয়া জেলা শহরে বসে পাখির হাট। শুক্র ও সোম এই দুদিন পাখির হাটে দেশের বিভিন্ন স্থানের প্রচুর সংখ্যক ক্রেতা-বিক্রেতার সমাগম ঘটে। প্রতি হাটেই হয় অন্তত ১০ লক্ষাধিক টাকার পাখি কেনাবেচা। অথচ জেলা সদরে নেআ নির্ধারিত কোনো পাখির হাট। ফলে দুর্ভোগের শিকার পাখি ক্রেতা-বিক্রেতারা। পাখি বিক্রয়ের নির্দিষ্ট স্থান নির্ধারণের দাবীতে মানববন্ধন করেছে পাখি খামারী ও ব্যবসায়ীবৃন্দ।
বুধবার (২ ফেব্রুয়ারি) দুপুরে ব্রাহ্মণবাড়িয়া প্রেস ক্লাবের সামনে অনুষ্ঠিত মানববন্ধনে জেলার বিভিন্ন স্থানের পাখি খামারী ও ব্যবসায়ীরা অংশগ্রহণ করেন। এসময় পাখি ব্যবসায়ী হারুনুর রশীদ, মুক্তার সাহেদ, মো. সোহেল প্রমূখরা বক্তৃতা করেন।
পাখির হাট নির্দিষ্টকরণের দাবীতে আয়োজিত মানববন্ধনে বক্তারা বলেন,জেলা শহরে সপ্তাহের শুক্র ও সোমবার এই দুদিন পাখির হাট বসে। এতে দেশের বিভিন্ন স্থান থেকে পাখি ব্যবসায়ী ও ক্রেতাদের সমাগম ঘটে। প্রতি হাটেই জেলায় ১০ লক্ষাধিক টাকার পাখি বিক্রি হয়ে থাকে। এতে বিপুল সংখ্যক বেকারদের কর্মসংস্থানেরও ব্যবস্থা হচ্ছে পাশাপাশি দিন দিন এর পরিধিও বাড়ছে। কিন্তু পাখির হাটের জন্য নির্ধারিত স্থান না থাকায় ক্রেতা বিক্রেতারা দুর্ভোগ পোহাচ্ছেন।তারা আরো বলেন, দীর্ঘদিন যাবৎ পৌরসভা ও জেলা প্রাণিসম্পদ অধিদপ্তরসহ বিভিন্ন জায়গায় আবেদন করেও কোন সুফল পাচ্ছেন না। এতে হাটের কার্যক্রম ব্যাহত হওয়ার পাশাপাশি তারা আর্থিকভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছে। তারা অবিলম্বে পাখির হাটের জন্য একটি স্থায়ী জায়গা নির্ধারণের দাবী জানান।