প্লাস্টিকের আধিপত্য রোধে কলি চৌধুরীর আন্দোলন 

মাহফুজ নান্টু্।।
প্লাস্টিকের আধিপত্য পরিবেশের বিপর্যয় ঘটছে প্রতিনিয়ত। পাশাপাশি হারিয়ে যাচ্ছে মাটির তৈরী ঐতিহ্যের তৈজসপত্র। দেশীয় ঐতিহ্যকে ফিরিয়ে আনাসহ প্লাস্টিকের আধিপত্য রোধে নিরব আন্দোলন করে  যাচ্ছেন কলি চৌধুরী।  কুমিল্লা নগরীর বাদুড়তলায় অবস্থিত ওয়াই ডব্লিউ সিএ স্কুলের প্রধান শিক্ষক কলি চৌধুরী।
সম্প্রতি ভিক্টোরিয়া ই-কমার্স ফোরামের আয়োজনে কুমিল্লা টাউনহলে উদ্যােক্তা মেলা শুরু হয়। সেখানে নিজের ডিজাইন করা মাটির তৈরী গৃহসজ্জা ও তৈজসপত্রের পসরা সাজিয়েছেন তিনি। মনোমুগ্ধকর নকশায় আকৃষ্ট হচ্ছেন ক্রেতারা। সাশ্রয়ী মূল্যে কিনে নিয়ে যাচ্ছেন ক্রেতারা। কথা হয় কলি চৌধুরীর সাথে। তিনি জানান, করোনাকালীন সময়ে হাতে অখন্ড অবসর। তখনই পরিকল্পনা করি দেশ ও মানুষের কল্যাণ হয় এমন কিছু করার। মাটির তৈরী গৃহসজ্জা ও তৈজসপত্র সরবরাহের পরিকল্পনা করি। যোগাযোগ করি কুমিল্লা বিজয়পুর ও ফরিদপুর জেলার মৃতশিল্পীদের সাথে। তাদের কাছ থেকে ডিজাইন ও আকার আকৃতি বুঝিয়ে নেই। তারা আমাকে অর্ডার অনুযায়ী এসব পণ্য সরবরাহ করেন। আমি অনলাইনে সেগুলো বিক্রি শুরু করি। বেশ ভালো সাড়া পাচ্ছি।
কলি চৌধুরী বলেন, আমাদের চারপাশে এখন প্লাস্টিকের আধিপত্য। এই প্লাস্টিক আমাদের পরিবেশ ও মানবদেহের জন্য ক্ষতিকর। যদি আমরা মাটির তৈরী পরিবেশ বান্ধব এসব তৈজসপত্র ব্যবহার করি তাহলে আমাদের পরিবেশ সুরক্ষা পাবে। আমরা বিভিন্ন রোগ থেকে মুক্ত থাকবো।
কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজের ইংরেজি বিভাগের প্রভাষক ও ভিক্টোরিয়া ই-কমার্স ফোরামের এডমিন কাজী আপন তিবরানী বলেন, কলি চৌধুরী একটি ব্যতিক্রম উদ্যােগ নিয়েছে। আমি তার উদ্যােগকে স্বাগত জানাই।