বন্ধের ফাঁদে আখাউড়া স্থলবন্দরের কার্যক্রম

এইচ.এম. সিরাজ, ব্রাহ্মণবাড়িয়া।।
হিন্দু ধর্মাবলম্বীদের শারদীয় দুর্গা পূজা এবং লক্ষ্মী পূজাকে ঘিরে বন্ধের ফাঁদে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দরের কার্যক্রম।দুই পূজা উপলক্ষে মাঝখানে দুই দিন বাদ দিয়ে ছয় দিনের বন্ধ গড়াচ্ছে আট দিনে। তবে বন্ধকালীন সময়ে দুই দেশের যাত্রী পারাপার স্বাভাবিক থাকবে বলে নিশ্চিত করেছেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এবং আখাউড়া স্থলবন্দর আমদানি-রপ্তানিকারক অ্যাসোসিয়েশন ও সিঅ্যাণ্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশন।
আখাউড়া আমদানি-রপ্তানিকারক অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম বলেন, পূজার আনন্দকে ভাগাভাগি করে নিতে দু’দেশের ব্যবসায়ীদের সিদ্ধান্তে আখাউড়া বন্দর দিয়ে ৬ দিন আমদানি-রপ্তানী কার্যক্রম বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে। এরই প্রেক্ষিতে দুর্গা পূজা উপলক্ষে আগামী ২১-২৪ অক্টোবর এবং লক্ষ্মী পূজা উপলক্ষে ২৭ ও ২৮ অক্টোবর এই মোট ছয় দিন আখাউড়া স্থলবন্দর দিয়ে আমদানি-রপ্তানি কার্যক্রম বন্ধ থাকবে। মাঝখানে ২৫-২৬ অক্টোবর আমদানি-রপ্তানি কার্যক্রম চলবে। তবে বন্ধকালীন এই সময়ে দুই দেশের পাসপোর্টধারী যাত্রী পারাপার স্বাভাবিক থাকবে। আগামী ২৯ অক্টোবর রোববার সকাল থেকে যথারীতি পুরোদমে আখাউড়া স্থলবন্দর দিয়ে আমদানি-রপ্তানি কার্যক্রম স্বাভাবিক হবে।
উল্লেখ্য, ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দর দিয়ে ভারতের ত্রিপুরা রাজ্যসহ উত্তর-পূর্ব ভারতের সেভেন সিস্টার খ্যাত সাতট রাজ্যে পাথর, ছোটবড় মাছ, প্লাস্টিক সামগ্রী ও সিমেন্টসহ অর্ধশতাধিক পণ্য রপ্তানি হয়ে থাকে। ফলে এই বন্দর দিয়ে বিপুল পরিমাণ রাজস্ব আয় করে থাকে সরকার