বিলের গায়ে সৌন্দর্যের হামাগুড়ি !

আল-আমিন কিবরিয়া ।
চারদিকে বিস্তীর্ণ জলরাশি। দুচোখের দৃষ্টিজুড়ে জল আর জল। জলরাশির মাঝে আছে সবুজ ঘাসে মোড়ানো আর কাঁচাপাকা আঁকাবাঁকা পথ। এসব পথে কেউ ব্যস্ত বিলের সৌন্দর্য উপভোগ করতে। কেউ ব্যস্ত স্মার্টফোনে প্রকৃতির সাথে নিজের ছবি তুলতে। আবার কেউ ব্যস্ত বন্ধুদের সাথে আড্ডায়। অন্যদিকে বসেছে বাউল গানের আসর। প্রতিদিন বিকেলে এমনই এক চিত্র দেখা যায় কুমিল্লার মুরাদনগর উপজেলার ডালপা বিলে।
ডালপা মুরাদনগর উপজেলার আন্দিকোট ইউনিয়নের একটি গ্রাম। বর্ষা মৌসুমে এই গ্রামসহ আশপাশের কয়েকটি গ্রামের ফসলি মাঠ হয়ে যায় বিল। চারদিকে বাতাস আর পানির ঢেউ। বিলের সৌন্দর্য দেখে মুগ্ধ হাজারো দর্শনার্থী।


স্থানীয়রা মনে করছেন প্রাকৃতিক পরিবেশের এই এলাকা রক্ষণাবেক্ষণ করতে পারলে সুফল ভোগ করতে পারবে কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়াসহ দেশের বিভিন্ন অঞ্চলের প্রকৃতিপ্রেমীরা। এতে বাড়বে কর্মসংস্থান। কমবে স্থানীয় বেকারত্ব। ইতিমধ্যে ডালপা বিলের আশেপাশে মুখরোচক খাবারের দোকান দিয়ে সংসার চলে ৮ – ১০ জনের।
ব্রাহ্মণবাড়িয়ার কসবা উপজেলা থেকে পরিবার নিয়ে বিলের সৌন্দর্য উপভোগ করতে এসেছেন মোহাম্মদ আলী। তিনি জানান, শহরে থাকার কারণে গ্রামের অনেক কিছুই দেখেন না তারা। মোহাম্মদ আলী যখন শুনলেন ডালপা বিলের কথা। পরিবার-পরিজন নিয়ে ঘুরতে এসেছেন।
ডালপা বিলের দোকানি রফিক মিয়া। তিনি জানান, প্রতিদিন ভালোই বিক্রি হয় তার দোকানে। এখানে তার মতন অনেকে আছেন হরেকরকম মুখরোচক খাবারের দোকানদারি করে তাদের সংসার চলে।
ডালপা গ্রামের আরিফুল ইসলাম জানান, গত কয়েক বছর আগে থেকে এখানে দর্শনার্থী বেড়েছে। আগে তেমন মানুষ আসতো না। বিশেষ করে এ বছর কয়েকটি নতুন রাস্তা নির্মাণ করায় জায়গাটি বেশ আকর্ষণীয় হয়ে উঠেছে।
আন্দিকুট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. জাকির হোসেন বলেন, ডালপা বিলের সৌন্দর্য বাড়াতে আমরা সব সময়ই কাজ করে যাচ্ছি। সব সময় সতর্ক থাকি যাতে এখানে ঘুরতে এসে কোন মানুষ কোন অপ্রীতিকর ঘটনার সম্মুখিন না হয়।