সিদ্ধান্ত নিলাম আর ছাত্র বাড়াবো না ; মাসুদা বেগম 

চারপাশের ভয়াবহতা দেখে  সিদ্ধান্ত নিলাম আর ছাত্র বাড়াবো না, মানুষ বাড়াবো । ভালো  মানুষ । 
 সিলেবাস শেষ  করা নয়,  ভালো মানুষ তৈরি করার দায়িত্ব নিন, শিক্ষক সমাজ। দেশটা নষ্টদের দিয়ে দিতে পারিনা আমরা  ভাবুন প্লিজ। জীবনের  ভীত গড়ে  দিন, স্বপ্ন জাগিয়ে দিন,  ভালো মানুষের।
আর বসে থাকার  সময়  নেই  আগামী প্রজন্মকে মানুষের রুপে  বা চেহারায় নয় , সত্যিকারের  মানুষ, ভালো মানুষ  হতে  অন্তর  থেকে,  ভেতরের  মানুষটাকে জাগিয়ে তুলি  চলুন। সময়  দিন।
ক্লাসে পাঁচ মিনিট রাখুন সিলেবাসের বাইরে। কথা বলুন শিক্ষামূলক বা যে কোন একটা বিষয়  নিয়ে। নিজে বলুন , তাদের বলতে দিন । জেনে নিন তার  আগ্রহ  উৎসাহের  কথা, সীমাবদ্ধতার কথা, পারিবারিক ও  আর্থিক এমন কি শারীরিক মানসিক অবস্থা। জেনে নিন সকালে  নাস্তা খেয়ে এসেছে কিনা। মন খারাপ করা ছাত্রটি কে জিজ্ঞেস করে ফেলুন তার অসুখ কিনা
অথবা সমস্যা কোথায় ?
দেখবেন  পাল্টে যাবে  আপনাকে  নিয়ে তার  ভাবনা, তাদের ভাবনা।  হয়তো বা আপনি  তার অনুকরণের পাত্র হয়ে  গেছেন অজান্তেই। ক্রমেই অনুভব করতে পারবেন  বদলে যাচ্ছে আপনার  ক্লাসের আগের চেহারা।
এমন হাজারো  কাজ এই পাঁচ মিনিটে  আমরা  করতে পারি, থাকুক পরে বাকি ৪০ মিনিট  সিলেবাসের জন্য, সার্টিফিকেটের জন্য । বদলে  দিতে পারি অনেক কচি  জীবনের ভাবনা। আসুন পথের দিশারি  হই  সত্যিকার অর্থেই।ভালো  মানুষ  বাড়াই।
জনাব, মাসুদা বেগম। সহযোগী অধ্যাপক,  বাংলা বিভাগ। ভিক্টোরিয়া সরকারি কলেজ, কুমিল্লা।