১২৩বছরে ভিক্টোরিয়া কলেজ, প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

 

আবু সুফিয়ান রাসেল।।

১২৩বছরে পদার্পণ করেছে কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ। নানা কর্মসূচির মধ্যদিয়ে কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজের ১২২তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত হয়েছে। দিবসটি উপলক্ষে বুধবার হৃদয়ে বঙ্গবন্ধু ম্যুরালে শ্রদ্ধা নিবেদন করা হয়। কলেজের প্রতিষ্ঠাতা রায় বাহাদুর আনন্দ চন্দ্র রায়ের ভাস্কর্যে পুষ্পস্তবক অর্পণ করা হয়। বিকেল সোয়া ৪টায় শোভাযাত্রা অনুষ্ঠিত হয়। বেলুন উড়িয়ে শোভাযাত্রার উদ্বোধন করেন কলেজ অধ্যক্ষ ড. আবু জাফর খান। সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠান ও আলোচনা সভার আয়োজন করেছে কলেজ প্রশাসন। প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বর্ণিল সাজে ঢেলে সাজানো হয় কলেজ প্রাঙ্গণে। কলেজের নবীন-প্রবীণ শিক্ষার্থীদের অংশগ্রহণে আনন্দমুখর পরিবেশের সৃষ্টি হয়।

কলেজের শিক্ষক পরিষদের সম্পাদক মোহাম্মদ শাজাহান জানান, এ অঞ্চলের উচ্চ শিক্ষার বিস্তারে ভিক্টোরিয়া সরকারি কলেজের ভূমিকা অনবদ্য। এ কলেজের লাখ লাখ শিক্ষার্থী আজ উচ্চ আসনে। এবার করোনার প্রকোপ কমে যাওয়ায় বিভিন্ন কর্মসূচির আয়োজন করেছি।

কলেজ অধ্যক্ষ ড. আবু জাফর খান বলেন, মুজিব শতবর্ষে হৃদয়ে গেঁথে রাখার মতো একটি প্রতিষ্ঠাবার্ষিকী আয়োজন করতে পেরে গৌরববোধ করছি। শিক্ষক-ছাত্র সকলের অংশগ্রহণ ও সহযোগিতায় সুন্দর দিন পার করলাম।

উল্লেখ্য, ১৮৯৯ সালের এই দিনে প্রতিষ্ঠিত হয় কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ।