কুমিল্লার বিভিন্ন ইউনিয়নে বর্জ্য ব্যবস্থাপনা গড়ে তোলার প্রস্তাব

আমোদ প্রতিনিধি।
কুমিল্লার বিভিন্ন ইউনিয়নে বর্জ্য ব্যবস্থাপনা গড়ে তোলার প্রস্তাব করা হয়েছে। বুধবার কুমিল্লা নজরুল ইনস্টিটিউট কেন্দ্র মিলনায়তনে আয়োজিত কর্মশালায় বক্তারা এই দাবি জানান।

বাংলাদেশে পারস্পরিক শিখন কর্মসূচি(এইচ এল পি ) প্রাতিষ্ঠানিকীকরণ নেটওয়ার্ক কর্মশালায় কুমিল্লার বিভিন্ন উপজেলার নির্বাহী কর্মকর্তা,ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান, পরিষদ সচিব ও সদস্যরা এই মত দেন। কর্মশালায় প্রিপ ট্রাস্ট সংস্থার কর্মকর্তারা ইউনিয়ন পরিষদের ভালো কাজ গুলো ভিডিও ডকুমেন্টারির মাধ্যমে তুলে ধরেন। এছাড়া দেওয়াল লিখনের মাধ্যমে কুমিল্লার ২২টি ইউনিয়নের ভালো উদ্যোগ গুলো তুলে ধরা হয়।
কর্মশালায় জানানো হয়, কুমিল্লার ৮টি উপজেলার বিভিন্ন ইউনিয়নের ভালো উদ্যোগগুলো নিয়ে কাজ করা হচ্ছে। সেগুলো অন্যদের মাঝে ছড়িয়ে দিতে এই কর্মশালার আয়োজন করা হয়। সদর উপজেলার দুর্গাপুর উত্তর ইউনিয়নের বর্জ্য ব্যবস্থাপনার জন্য ৯টি রিকশা ভ্যান প্রদান সবার নজর কাড়ে। এছাড়া আরো আলোচনায় আসে মুরাদনগর উপজেলার জাহাপুর ইউনিয়নে প্রতিবন্ধী শিশুদের প্রতি সপ্তাহে একদিন বিনামূল্যে চিকিৎসা সেবা। বাবুটিপাড়ায় বিভিন্ন গ্রামে ডাস্টবিন নির্মাণ। নবীপুর পূর্ব ইউনিয়নে গ্রামের হাটবাজারে কৃষকদের জন্য শেড নির্মাণ। সদর দক্ষিণের জোড়কানন পশ্চিম ইউনিয়নের সুয়াগঞ্জ বাজারে শ্রমিকদের জন্য শৌচাগার,টিউবয়েলসহ যাত্রী ছাউনি নির্মাণ।
জাতীয় স্থানীয় সরকার ইনস্টিটিউটের উদ্যোগে আয়োজিত কর্মশালায় প্রধান অতিথি ছিলেন কুমিল্লা জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান। সভাপতিত্ব করেন এইচ এল পি প্রোগ্রামের পরিচালক যুগ্ম সচিব মো.ইশরাত হোসেন খান। বিশেষ অতিথি ছিলেন স্থানীয় সরকার বিভাগ কুমিল্লার উপ-পরিচালক মো. শওকত ওসমান ও এইচএলপির গ্রোগ্রাম ম্যানেজার ড.একেএম শরীফ উল্লাহ।