গরম এড়াতে চাঁদের আলোয় ধান কাটছে কৃষক

 

হাসিবুল ইসলাম সজিব।।

কৃষকের তিন মাসের পরিশ্রমের বিনিময়ে পাকা সোনালি বোরো ধান বাতাসের সাথে মাঠে দুলছে। ফসল দেখে কৃষকের মুখে ফুটছে হাসি। বেশ কয়েকদিন ধরে তাপপ্রবাহের কারণে সাধারণ মানুষের জীবন-যাপনে বেহাল দশা। চিন্তায় পড়ছে কৃষকেরা। তাই কষ্টের ফলন তোলার জন্য এবং হিটস্ট্রোক থেকে রক্ষা পাওয়ার জন্য রাতে চাঁদের আলোতে ধান কাটার পথ বেছে নিয়েছে গ্রামের কৃষকেরা।

গত ২৫  এপ্রিল (শুক্রবার) কুমিল্লার বিভিন্ন উপজেলায় এমন দৃশ্য দেখা যায়।

জানা যায়, বর্তমানে অতিরিক্ত তাপপ্রবাহের কারণে দিনের বেলায় প্রয়োজন ছাড়া বাসা বাড়ি থেকে বাইর না হতে পরামর্শ দেন আবহাওয়াবিদরা। প্রচুর তাপপ্রবাহের কারণে দেশের বিভিন্ন জায়গায় হিটস্ট্রোকে বেশ কয়েকজনের মৃত্যু হয়েছে। এতে করে সাধারণ মানুষের মাঝে কিছু টা আতংক বিরাজ করে। হিটস্ট্রোক থেকে রক্ষা পাওয়ার জন্য গ্রামের কৃষকরা বেছে নিয়েছে রাতের বেলায় চাঁদের আলোতে ধান কাটার উদ্যোগ।

কৃষক রমিজ মিয়া জানান, এতো গরমে ঘরে থাকাই অনেক কষ্ট শুনছি বিভিন্ন জায়গায় রোদের কারণে মানুষ মারা যাচ্ছে। কষ্ট করে ধান চাষ করছি তা আবার বাড়িতে আনতে না পারলে না খেয়ে থাকতে হবে। সবকিছু চিন্তা করে সিদ্ধান্ত নিয়েছি রাতে চাঁদের আলোতে ধান কেটে বাড়িতে নিবো। সে জন্য সবাই রাতে বেলায় ধান কাটতেছি।