চুক্তিতে কাজ করেন মৌসুমি কসাই

 

হাসিবুল ইসলাম সজিব ।।

আজ পবিত্র ঈদুল আযহা (কুরবানির ঈদ)। ঈদকে কেন্দ্র করে একদিনের কসাই কাজ করছেন কুরবানি না দেওয়া বিভিন্ন পেশার মানুষ। কন্টাক্ট করে পারিশ্রমিক নিচ্ছেন গরু আকার অনুযায়ী দাম।

জানা যায়, “পবিত্র ঈদ-উল আযহা” উপলক্ষে নগরীর বিভিন্ন এলাকায় একদিনের কসাই হিসেবে গরু কাটা কাজ করছেন কুরবানি না দেওয়া বিভিন্ন স্থানের খেটে খাওয়া মানুষ । শহরে গরু জবাই করে চামড়া খোলা,গোস্ত কাটা,হাড্ডি কাটাসহ পুরো রান্নার উপযোগী করে দেন তারা। শহরের মানুষ এসব নিজেরা করতে পারেন না দেখে এসব লোকদের কাছে চুক্তিতে দিয়ে দেন।

রহিম মিয়া নামে একজন জানান , তাদের দলে সদস্য চারজন। তিনি সিএনজি  অটো রিকা চালান। আজকে চারজনে মিলে তারা দুইটি ছাগল এবং একটি গরু জবাই করেন। চামড়া খোলা,গোস্ত কাটা,হাড্ডি কাটাসহ পুরো রান্নার উপযোগী করে দেওয়া জন্য একজনের সাথে চুক্তি করে এসেছেন। তার জন্য ছয় হাজার টাকা, কাজ শেষে রান্না করা গোস্ত ও রুটি খেতে দেয় মালিক । যাওয়ার সময় সবাইকে সাথে দুই কেজি পরিমাণে গোস্ত দিয়ে দেন।

তিনি আরো বলেন, বাড়িতে গিয়ে গোসল করে বিকেলে এক হাজার টাকার সিএনজি ভাড়া আছে। সেটা মারতে যাবো।

নগরীর আবদুল মালেক জানান, আমার পরিবারের সদস্য তিনজন। কুরবানির গরু কাটা-কাটির কাজ করা আমাদের দ্বারা সম্ভব নয়। তাই কসাইদের কাছে চুক্তিতে দিয়ে দিয়েছি। তারা জবাই করে চামড়া খোলা,গোস্ত কাটা,হাড্ডি কাটাসহ পুরো রান্নার উপযোগী করে দিয়েছেন। তার বিনিময়ে তাদেরকে টাকা এবং গোস্ত দিয়েছি।

একদিনের কসাই হিসেবে নগরীতে কয়েকশো বিভিন্ন পেশার মানুষ কাজ করছেন। তার বিনিময়ে গরুর আকার অনুযায়ী দাম ঠিক করেছেন। এতে উভয় পক্ষের উপকার হয়েছে।