ময়নামতি জাদুঘরে চিত্রাঙ্কন প্রতিযোগিতা

আবদুল্লাহ আল মারুফ।।
মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে কুমিল্লার ময়নামতি জাদুঘরে চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) ময়নামতি জাদুঘরে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। জাদুঘর সংলগ্ন সাত শিক্ষাপ্রতিষ্ঠানের ২৩জন শিক্ষার্থী এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করে।


জানা গেছে, ভাষা আন্দোলন ও সাংস্কৃতিক ঐতিহ্য বিষয়ক এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করে প্রথম স্থান অধিকার করেছে বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমি মডেল স্কুলের চতুর্থ শ্রেণির শিক্ষার্থী হুরী জান্নাত তাছনীম, দ্বিতীয় স্থান অধিকার করেছে রহমানিয়া মডেল স্কুলের চতুর্থ শ্রেণির শিক্ষার্থী সাঈদা জামান এবং তৃতীয় স্থান অধিকার করেছে শালবন বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের চতুর্থ শ্রেণির শিক্ষার্থী সুমাইয়া আক্তার স্নেহা।
প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকারকারী প্রতিযোগীদের হাতে পুরস্কার তুলেন দেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের প্রত্নতত্ত্ব বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মুহাম্মদ সোহরাব উদ্দিন এবং প্রত্নতত্ত্ব অধিদপ্তরের চট্টগ্রাম ও সিলেট বিভাগের আঞ্চলিক পরিচালক এ কে এম সাইফুর রহমান। এসময় উপস্থিত ছিলেন ময়নামতি জাদুঘরের কাস্টোডিয়ান মো. শাহীন আলম ও প্রত্নতত্ত্ব অধিদপ্তরের চট্টগ্রাম ও সিলেট বিভাগীয় আঞ্চলিক পরিচালকের কার্যালয়ের সহকারী প্রকৌশলী মো. রিফাতুল ইসলামসহ শিক্ষার্থীদের শিক্ষক ও অভিভাবকগণ।এর আগে, গত ১৩ ফেব্রুয়ারি জাদুঘরের কাস্টোডিয়ান মো. শাহীন আলম স্বাক্ষরিত এক পত্রের মাধ্যমে ময়নামতি জাদুঘর সংলগ্ন ১০টি শিক্ষাপ্রতিষ্ঠানের ৪০জন শিক্ষার্থীকে চিত্রাঙ্কন প্রতিযোগিতায় অংশগ্রহণ করার আহ্বান জানানো হয়।
প্রত্নতত্ত্ব অধিদপ্তরের চট্টগ্রাম ও সিলেট বিভাগের আঞ্চলিক পরিচালক এ কে এম সাইফুর রহমান বলেন, বাঙালি জাতীয় জীবনের গুরুত্বপূর্ণ অধ্যায় ৫২’র ভাষা আন্দোলন। এই ইতিহাস আমাদের আগামী প্রজন্মকে জানাতে এই উদ্যোগ নেয়া হয়েছে। এই উদ্যোগ অব্যাহত থাকবে বলে বিশ^াস করি।